হাসপাতালের ছয় দালালের কারাদণ্ড

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
আড়াইশ’ শয্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতাল। ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ আশপাশ এলাকার চিকিৎসা সেবার অন্যতম ভরসাস্থল এই হাসপাতালটি। আর এই মওকাতেও সক্রিয় হয়ে ওঠেছে একটি দালাল চক্র। এই চক্রের কাছে জিম্মি সেবা নিতে আসা লোকজনেরা। প্রায়শই অনেকে সর্বস্বও খোয়ান এই দালালদের খপ্পড়ে পড়ে। এসব বিষয় এখন ওপেন সিক্রেট। কদাচ পুলিশ-প্রশাসন অভিযান চালিয়ে চালায় ধরপাকড়। ক’দিন ঘাপটি মেরে থাকা, ফের তথৈবচ। সেই ধারাবাহিকতায়ই ছয় দালালকে কারাদণ্ডাদেশ দিলো ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন।
বৃহস্পতিবার (১৭ জুন) সকাল-দুপুর নাগাদ সময়ে আড়াইশ’ শয্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে অভিযান চালিয়ে ছয় দালালকে আটক করেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। তারা হহলেন জেলা শহরের হালদারপাড়া মহল্লার মামুন মিয়া (৪৫), শিমরাইলকান্দি গ্রামের রাসেল বকসি (২৭), পশ্চিমমেড্ডা শরীফপুরের শিপন মিয়া (২৭), সদর উপজেলার সুহিলপুর গ্রামের আবদুল্লাহ্ (৪০) এবং জেলার নবীনগর উপজেলার মহেশপুর গ্রামের শাহপরান মিয়া (২০)। পরে তাদের প্রত্যেককে এক সপ্তাহের কারাদণ্ডাদেশ দেয়া হয়।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট (সহকারি কমিশনার) প্রশান্ত কুমার বৈদ্য বিষয়ের সত্যতা নিশ্চিত করে জানান, ‘হাসপাতালে সেবা নিতে আসা রোগী এবং তাদের স্বজনেরা দালালদের বিষয়ে বিভিন্ন সময় অভিযোগ দিয়েছেন।এরই প্রেক্ষিতে হাসপাতালে অভিযান চালিয়ে ছয়জন দালালকে আটক করা হয়। তাদের প্রত্যেককে এক সপ্তাহের কারাদ- দেয়া হয়েছে। হাসপাতালকে দালালমুক্ত রাখতে প্রশাসনের এই অভিযান অব্যাহত থাকবে।’