রাসেল ভাইপার ভেবে মারা হয় অজগর,এলাকায় আতংক

 প্রতিনিধি।
কুমিল্লা আদর্শ সদর উপজেলার শালধর এলাকায় গোমতী নদীর চরে রাসেল ভাইপার মনে করে একটি অজগর প্রজাতির সিবোল্ড সাপ পিটিয়ে মারা হয়েছে। শনিবার সাপটিকে পিটিয়ে মারেন মোঃ শামীম নামে শালধর এলাকার এক যুবক। এনিয়ে এলাকায় আতংক ছড়িয়ে পড়ে।
মোঃ শামীম জানান, তিনি গাড়ি চালক। শখের বসে শুক্রবার রাতে গোমতী নদীতে জাল পাতেন। শবিনার ভোরে গিয়ে দেখেন একটি সাপ তার জালে পেচিয়ে আছে। জাল বেঁেধ রাখার বাঁশ দিয়ে সাপটিকে মেরে জঙ্গলে ফেলে দেন। তার আগে মেরে ফেলা সাপের ছবি ও ভিডিও নিজের মোবাইল ফোনে ধারণ করেন। এ ঘটনা জানাজানি হলে স্থানীয়রা সাপটিকে রাসেল ভাইপার মনে করে আতংকিত হয়ে উঠেন। তবে সাপটি রাসেল ভাইপার নয়।
বন্যপ্রাণী নিয়ে কাজ করা মোশারফ হোসেন বলেন, এটা অজগর প্রজাতির সিবোল্ড সাপ। মিঠাপানি সংলগ্ন স্থানে বসবাস করে। বাংলাদেশে অন্য কোথাও এ ধরণের সাপ খুব এটা দেখা যায়নি। এটা মৃদু বিষধর সাপ।
কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. নাছিমা আক্তার জানান, সাপ নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। তবুও যদি কাউকে সাপ দংশন করে তাহলে সরাসরি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগাযোগ করুন। কারণ প্রতিটি সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত এন্টিভেনম (সাপের দংশনের প্রতিষেধক) মজুত রয়েছে।