রেডিমেট পোশাকের আধিপত্যে কোনঠাসা সেলাই কারিগররা

সাইফুল ইসলাম সুমন।।
প্রতিবছর রমজানে ঈদের নতুন পোশাক সেলাই করতে ব্যস্ত থাকতেন সেলাই কারিগররা। দম ফেলার সুযোগ থাকতো না তাদের। কিন্তু এবারের চিত্র ভিন্ন রকম। ব্যস্ততা নেই বললেই চলে কুমিল্লা নগরীর সেলাই কারিগরদের। রেডিমেট পোশাক সহজলভ্য হওয়ায় সেলাই করা পোশাকে আগ্রহ হারিয়েছেন ক্রেতারা।


কুমিল্লা নগরীর কয়েকটি দোকান ঘুরে দেখা যায়, প্রতিবছর রমজানের শুরু থেকেই ঈদের নতুন পোশাক তৈরির ভিড় লেগে থাকে টেইলার্সে। ঈদ যত ঘনিয়ে আসতো সেলাই কারিগরদের ব্যস্ততাও ততই বেড়ে যেত। কিন্তু এবার টুকটাক কাজ করে কারিগররা তাদের সময় পার করছেন।
পোশাকের মূল্য বৃদ্ধি, সাধারণ মানুষের অর্থনৈতিক অবস্থা খারাপ হওয়ায় মূলত মানুষ ঈদে নতুন পোশাক তৈরি করছেন না বলে জানিয়েছেন কারিগররা। এদিকে রেডিমেট পোশাক সহজলভ্য হওয়ায় মানুষ সেলাই করা পোশাক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন।
চিক লেডিস টেইলার্সের স্বত্ত্বাধিকারী মো. ফয়েজ উল্লাহ বলেন, গত বছরের তুলনায় এবার ঈদের নতুন পোশাক তৈরির কাজ নেই বললেই চলে। মানুষ এখন রেডিমেট পোশাক কিনে নেয়।
জুলি লেডিস টেইলার্সের স্বত্ত্বাধিকারী নাছিমা খানম বলেন, একদিকে মানুষের অর্থনৈতিক অবস্থা খারাপ, অন্যদিকে রেডিমেট পোশাক কিছুটা কম দামে পাওয়ায় মানুষ সেলাই করা পোশাক তৈরি করছে না। তবে রেডিমেট পোশাক থেকে সেলাই করা পোশাকই বেশি টেকসই হয়।