র‌্যাগ-ডের টাকায় অসহায়দের পাশে ভিক্টোরিয়ার শিক্ষার্থীরা

 

আবদুল্লাহ আল মারুফ।।

ভিন্নরকম র‌্যাগ ডে পালন করে দেশ জুড়ে আলোচনায় এসেছে দক্ষিণ পূর্ব কুমিল্লার শ্রেষ্ঠ বিদ্যাপীঠ কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক শাখার শিক্ষার্থীরা। ইতোমধ্যে তাদের র‌্যাগ ডে পালনের ছবি শেয়ার করেছেন অনেকে।
জানা যায়, ১৫ নভেম্বর কলেজের উচ্চ মাধ্যমিক শাখার ১২২তম ব্যাচের শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে র‌্যাগ ডে পালন করে। র‌্যাগ ডে’র আনুষ্ঠানিকতা শেষে খাবারের আয়োজন করে শিক্ষার্থীরা। তবে সেই খাবার শুধু শিক্ষার্থীরা নয় ভাগাভাগি করে নিয়েছেন ক্ষুধার্ত পথচারী ও কলেজের কর্মচারীদের সাথে। ছবিতে দেখা যায় শিক্ষার্থীরা বৃষ্টিতে ভিজে জবু থবে হয়েও পথচারীদের মাঝে খাবার বিতরণ করছেন। র‌্যাগ ডে’তে অশ্লীলতার বদলে এই ভিন্নরকম এই মানবিক আয়োজন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একরকম ভাইরাল বলা চলে।

কলেজের ১২২ তম ব্যাচের শিক্ষার্থী অপূর্ব সীমান্ত বলেন, আমরা আমাদের এই আয়োজনের নিজেদের খুশি করতে পারিনি। কারণ আমাদের ১২৬৫ জন সহপাঠীর মধ্যে মাত্র ৬১০ জন আমাদের অনুষ্ঠানে যোগ দিয়েছিল। যদি সবাই যোগদান করতো তাহলে আমরা অনেক মানুষের মাঝে খাবার ভাগাভাগি করতে পারতাম।

এছাড়াও কলেজের একাধিক শিক্ষার্থী জানান, আমাদের আগে থেকেই পরিকল্পনা ছিল আমরা খাবার বিতরণের আয়োজন করবো। আমরা কলেজের কর্মচারী ও পথ শিশুদের খাবার বিতরণ করেছি। এই কাজ গুলো আমাদের কাছে ভালোই লেগেছে। এ কাজে আমাদের উৎসাহী করেন আমাদের কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান স্যার। আমরা মনেকরি সকল স্কুল ও কলেজে র‌্যাগ ডে’র নামে অশ্লিলতা না করে মানুষের পাশে দাড়ানো উচিৎ।

শিক্ষার্থীদের এই কাজের প্রশংসা করে কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ শাজাহান বলেন, আমাদের ছেলে মেয়েরা কত সুন্দর চিন্তা করতে পারে তা এই কাজেই প্রমাণ করে। নি:সন্দেহে এটা ভালো কাজ। তারা আরও এগিয়ে যাক এটাই প্রত্যাশা।

শিক্ষার্থীদের এই উদ্যোগ নিয়ে কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান বলেন, আমি তাদের এই আয়জনে খুশি হয়েছি। তবে আমার মনে তৃপ্তি আসেনি। কারণ বৃষ্টির কারণে আমার ছেলে মেয়েরা ভিজে ভিজে খাবার বিতরণ করতে হয়েছে। বৃষ্টি না থাকলে তারা আরও সুন্দর ভাবে মানুষকে খাবার দিতে পারতো। শিক্ষার্থীদের এই মানবিক দৃষ্টিভঙ্গি দেখে আমি খুবই মুগ্ধ। আমি তাদের জন্য দোয়া করি।