লাউয়ের ভারে ভেঙ্গে পড়ছে শিক্ষকের সবজির মাচা!

মো.ফজলে রাব্বি, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) ।।
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া শহীদ স্মৃতি সরকারি কলেজের গণিত বিভাগের প্রভাষক মোঃ জসীম উদ্দিন। কলেজের শিক্ষকতা পর অবসর সময়ে গড়ে তুলেছেন নিজের জায়গায় সবুজ এক সবজির বাগান। যেখানে রয়েছে বিভিন্ন ধরনের শাকসবজি। পৌর শহরের কলেজ পাড়া এলাকায় নিজের ৫ শতাংশ অনাবাদী জমিতে এই সবজির বাগান গড়ে তুলেন কলেজ প্রভাষক জসীম উদ্দিন। যেখানে রয়েছে বিভিন্ন ধরনের দেশী শাক-সবজি।
সরজমিনে সবজি বাগানে গিয়ে দেখা যায়, গাছের ডালে দুলছে বেগুন। কচি লাউ, মিষ্টি কুমড়া, বেগুন, টমেটো, ঝালি কুমড়া,করলা,লেবু কাঁচামরিচসহ নানান দেশীয় শাক সবজি। দূর থেকে দেখলে মনে হয় সবজিগুলোর ভারে যেকোনো সময় ভেঙে পড়বে আঙ্গিনা, কোন রকম রাসায়নিক সার ও কীটনাশক ছাড়াই উৎপাদন হচ্ছে এসব সবুজ সবজি।
সবজি বাগান নিয়ে শিক্ষক জসীম উদ্দিন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় যেখানে পতিত জমি সেখানেই চাষাবাদ, সেই শ্লোগানকে সামনে রেখে আমি বিভিন্ন ধরনের সবজি চাষের চেষ্টা করছি। আমার ৫ শতক অনাবাদী জায়গার মধ্যে গড়ে তুলেছি সবুজ এক সবজির বাগান। আর এইকাজে তাকে সহযোগিতা করেন তার স্ত্রী। অবসর সময়ে তারা দুইজন সবজি বাগানের পরিচর্যা করেন। পরিবারের চাহিদা মেটানোর পাশাপাশি এইবার ৫০ টিরও বেশি লাউ, কুমড়ো আশেপাশের অনেক পরিচিতদের মাঝে উপহার হিসেবে বিতরণ করেছি। সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে এই সবজি বাগান গড়ে তুলেছি, এই বাগানে কোন প্রকার সার বা কিটনাশক ব্যবহার করি নাই। আমি আশা করি আমার এমন উদ্যোগ দেখে অনেকেই যেন এমন শখের সবজির বাগান গড়ে তুলে, এতে করে দেশের খাদ্যঘাটতির কমানোর সাথে নিরাপদ খাদ্য পাবে মানুষ।


এ বিষয়ে আখাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহানা বেগম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২৫ দফা অনুশাসন রয়েছে, এই অনুশাসনের প্রথম অনুশাসন হল ১ ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না। এই নিদর্শনা মোতাবেক কৃষি মন্ত্রণালয় সহ সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় সারা বাংলাদেশে কাজ শুরু করেন। সেই সাথে আমরা উপজেলা কৃষি অফিস মাঠ পর্যায় গিয়ে মানুষকে উদ্বুদ্ধ করে যাচ্ছি যেন অনাবাদী এক ইঞ্চি জমিও খালি না থাকে। আখাউড়া শহীদ স্মৃতি সরকারি কলেজের প্রভাষক প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে যে সবজির বাগান গড়ে তুলেছেন তা প্রশংসনীয় একটি কাজ।