শামসুননাহার রাব্বী কুমিল্লার নারী সাংবাদিকতার অগ্রপথিক

অফিস রিপোর্টার।।
শামসুননাহার রাব্বী কুমিল্লার নারী সাংবাদিকতার অগ্রপথিক। তিনি বেঁচে থাকবেন তার কর্মে। ঘরোয়া কজের সাথে তিনি পত্রিকার সম্পাদনার কাজ করেছেন নিরলস ভাবে। রচনা করেছেন একাধিক গ্রন্থ। তার সংবেদনশীল মন কুমিল্লার মানুষকে আপ্লুত করেছে,আন্দোলিত করেছে এবং সৃষ্টিশীল কাজে অনুপ্রাণিত করেছে। দেশের প্রাচীনতম সাপ্তাহিক পত্রিকা আমোদ  ৬৭ বছর পার করছে এর মূলে রয়েছে শামসুননাহার রাব্বীর বিশাল অবদান। তিনি ছিলেন অসহায় এবং অভাবগ্রস্থ মানুষের জন্য একজন কল্যাণকামী নারী।  শনিবার মোহাম্মদ ফজলে রাব্বী সংসদ আয়োজিত কুমিল্লা টাউন হলের মুক্তিযুদ্ধ কর্নারে সাপ্তাহিক আমোদ‘র উপদেষ্টা সম্পাদক ও বরেণ্য ব্যক্তিত্ব শামসুননাহার রাব্বীর স্মরণে আয়োজিত শোক সভায় বক্তারা এ কথা বলেন।

 


সংসদের সভাপতি ডা. গোলাম শাহ্জাহানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন মোল্লার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. মোসলেহ উদ্দিন আহমেদ,বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট ছড়াকার জহিরুল হক দুলাল, বিশিষ্ট নজরুল গবেষক ড.আলী হোসেন চৌধুরী, বিশিষ্ট আইনজীবী অ্যাড.গোলাম ফারুক, বিএমএ কুমিল্লার সাবেক সভাপতি ডা.ইকবাল আনোয়ার, বিশিষ্ট সাংবাদিক প্রদীপ কুমার সিংহ মুকুট, কবি ফখরুল হুদা হেলাল, বিশিষ্ট ক্রীড়া সংগঠক বদরুল হুদা জেনু, ব্যবসায়ী নেতা আলহাজ¦ শাহ মোহাম্মদ আলমগীর খান, সনাক কুমিল্লার সভাপতি রোকেয়া বেগম শেফালী, বিনয় সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন মাহবুব প্রমুখ। পরিবারের পক্ষ থেকে অনুভূতি প্রকাশ করেন সাপ্তাহিক আমোদ সম্পাদক ও শামসুননাহার রাব্বীর একমাত্র ছেলে বাকীন রাব্বী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংসদের সাবেক সভাপতি নীতিশ সাহা এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সংসদের সাবেক সাধারণ সম্পাদক শাহাজাদা এমরান। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলোয়াত করেন সংসদের কোষাধ্যক্ষ আবু হানিফ মজুমদার ও শামসুননাহার রাব্বীর জীবনী পাঠ করেন সাংবাদিক আবদুল্লাহ আল মারুফ।

উল্লেখ্য, কুমিল্লা থেকে প্রকাশিত দেশের প্রচীনতম সংবাদপত্র সাপ্তাহিক আমোদ পত্রিকার উপদেষ্টা সম্পাদক ছিলেন শামসুননাহার রাব্বী। তিনি ১৯৪৩ সালের পহেলা নভেম্বর কুমিল্লায় জন্ম গ্রহণ করেন। গত ২৫ জুন যুক্তরাষ্ট্রের জার্জি শোর ইউনির্ভারসিটি মেডিকেল সেন্টার হাসপাতালে ইন্তেকাল করেছেন।