শিশুর স্মৃতিশক্তি বাড়াবে এ সাত খাবার

আমোদ ডেস্ক।।

শিশুর শারীরিক ও মানসিক বিকাশে সুষম খাদ্যের বিকল্প নেই। পাশাপাশি এমন কিছু খাবারও রয়েছে যা শিশুর মস্তিষ্ক ও মনের বিকাশে বেশ কার্যকর ভূমিকা রাখে। এমন কিছু খাবার রয়েছে যা শিশুর স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করবে। তাই নিয়মিত খাবারের পাশাপাশি একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত শিশুদের এসব খাবার খেতে না দিলেই নয়-

 

১. মায়ের দুধঃ একেবারে  ছোটবেলা থেকেই নজর থাকুক শিশুর মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ানোর ওপর। অন্তত ছয় মাস শুধু বুকের দুধই খাওয়ান ওকে। মায়ের দুধই ওকে করে তুলবে তুখোড়, মেধাবী!

২. ডিমঃ ৮ মাস থেকে কুসুম দিয়েই হোক ডিম-সূচনা। ডিম থেকেই প্রয়োজনীয় আয়রন পাবে । মস্তিষ্কে অক্সিজেনের সরবরাহও থাকবে নিয়মিত। বিকাশ হবে ওর চিন্তাশক্তি ও বুদ্ধিমত্তার।

৩.শুকনো ফলঃ শিশুর বয়স বছর পের হলেই আমন্ড-আখরোট, কাজু-কিশমিশ, খেজুরের মতো শুকনো ফল খাবার তালিকায় রাখুন। এতে ওর মেধার বিকাশ হবে খুব তাড়াতাড়ি।

৪. জাম  জামজাতীয় ফলঃ শিশুর বয়স বছর পের হলেই খাবার তালিকায় রাখতে পারেন জাম, লিচু, স্ট্রবেরী, আঙুরের মতো ফল। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা মস্তিষ্কের কোষের ক্ষয় রোধ করে, কার্যক্ষমতা বাড়ায়।

৫.শাকসবজিঃ সবুজ শাক-সবজি (বাঁধা কপি, পালং শাক)-তে থাকা ভিটামিন কে, বিটা ক্যারোটিন বাড়িয়ে তোলে আপনার শিশুর মস্তিষ্কের কর্মক্ষমতা। সেই সাথে জরুরি টমেটোও। টমেটোই বাড়াবে স্মৃতিশক্তি!

৬. ডার্ক চকোলেটঃ ডার্ক চকোলেটে থাকে ৭৫% কোকো যা বাড়ন্ত বাচ্চার মেধা ও বুদ্ধি বিকাশের জন্য খুবই উপকারী। ডার্ক চকোলেৃটই ওর মস্তিষ্কের নিউরন তৈরি করবে, নতুন জিনিস মনে রাখতে সাহায্য করবে!

৭.সামুদ্রিক মাছ  মাছের তেলঃ মস্তিষ্কে থাকা ফ্যাটি অ্যাসিডের ৪০%-ই হচ্ছে ডিএইচএ, যার উৎস সামুদ্রিক মাছ ও মাছের তেল! অবর্শই আপনার শিশুর খাবার তালিকায় সপ্তাহে অন্তত ৩টি দিন  মাছ রাখুন।

 

একই সঙ্গে পনির মুখের ভেতর যে অ্যাসিড দাঁতের ক্ষয়ের জন্য দায়ী, সেগুলোকে নিষ্ক্রিয় করে দেয়। সুতরাং এ খাবার শিশুর জন্য গুরুত্বপূর্ণ। মস্তিষ্ক মানবদেহের অন্যান্য অংশের বিকাশ ও সঠিক পরিচালনা অনেকাংশেই নির্ভর করে। শিশুকালেই এ অতি গুরুত্বপূর্ণ অঙ্গটির উপযুক্ত বিকাশ নিশ্চিত করা প্রয়োজন। জেনে নেই মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে সন্তানকে কোন খাবারগুলো খেতে দেয়া বেশি দরকার।

 

সূত্র: যুগান্তর/ ডিএমপি নিউজ /  জাগো নিউজ