‘শেখ রাসেল বেঁচে থাকলে শোষিত মানুষের নেতা হতেন’

কুবিতে শেখ রাসেল দিবস পালিত

প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) দিনব্যাপী কর্মসূচির মধ্য দিয়ে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সামনে থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়। শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর জন্মবার্ষিকীর কেক কাটা হয়। এছাড়া মুক্ত মঞ্চের পাশে বৃক্ষরোপণ ও শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে চারটি বিদ্যালয় হতে ৯০ জন শিশু অংশগ্রহণ করে। প্রশাসনিক ভবনে আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর বোন শেখ রেহানার সাথে জার্মাানিতে চলে যাওয়ার কথা ছিল শেখ রাসেলের। সেদিন চলে গেলে তিনি বেঁচে যেতেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট হায়েনার দল শিশু শেখ রাসেলকেও হত্যা করেছে। শেখ রাসেলের মধ্যে ছিল এক মহৎ আদর্শ। আজ শেখ রাসেল বেঁচে থাকলে শোষিত মানুষের নেতা হতেন। তিনি শিশুদের উদ্দেশ্যে বলেন, তোমরা স্বপ্ন দেখো, দেশকে ভালবাসো এবং দেশের জন্য যারা আত্মাহুতি দিয়েছেন তাঁদের সম্মান করো।
অনুষ্ঠানের প্রধান আলোচক চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নাসিম আখতার বলেন, শেখ রাসেলের মধ্যে রাজনৈতিক প্রজ্ঞা, চেতনা ও দায়িত্ববোধ ছিল। নব প্রজন্মের মধ্যে রাজনৈতিক প্রজ্ঞা, চেতনা ও দায়িত্ববোধ থাকলে তারা খুব সহজেই সাফল্যের শিখরে পৌঁছবে।
এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির, ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান, শেখ রাসেল দিবস উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মুহম্মদ আহসান উল্যাহ, ছাত্রপরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমানসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।