সনাক কুমিল্লার ইয়েস দলের উদ্যোগে ভার্চুয়াল ওরিয়েন্টশন

 

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) কুমিল্লার ইয়েস দলের উদ্যোগে আজ ২৮ ফেব্রুয়ারি ২০২২ সকাল ১০ টায় সনাক কুমিল্লার সদস্য বদরুল হুদা জেনু’র সঞ্চালনায় সনাক সভাপতি রোকেয়া বেগম শেফালীর স্বাগত বক্তব্যের মাধ্যমে “দুর্নীতিবিরোধী প্রচারণায় সঠিক ভাষা প্রয়োগের গুরুত্ব” শীর্ষক ভার্চয়াল ওরিয়েন্টশন অনুষ্ঠিত হয়। ওরিয়েন্টশনের উদে¦াধক হিসেবে যুক্ত ছিলেন টিআইবি এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

ড. জামান বলেন, বাংলা ভাষা বাঙালি জাতির অহংকার ও গর্বের ভাষা। মহান আত্মত্যাগের বিনিময়ে বাংলা ভাষার সাংবিধানিক মর্যাদা প্রতিষ্ঠিত হয় সেই ১৯৫২ সালে। যার মাধ্যমে সূচিত হয় এক নতুন ইতিহাস। আবার ২০০০ সালে ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ায় বাংলা ভাষা অধিকতর উচ্চ আসনে উন্নীত হয়। টিআইবি সবসময় বিশ^াস করে দুর্নীতি একুশের চেতনার পরিপন্থি। এই দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের সহযোদ্ধা হিসেবে কাজ করছে একঝাঁক তরুণ ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস বন্ধু। দুর্নীতিবিরোধী প্রচারণায় শুদ্ধ উচ্চারণ, উপস্থাপনা ও প্রতিবেদন প্রণয়ন এই বিষয়গুলোর সঠিক ব্যবহার করে ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যগণ ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে এর প্রতিফলন ঘটিয়ে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে শিষ্টাচার ও বস্তুনিষ্ঠ ভাষা প্রয়োগের মাধ্যমে নিজেদের সমৃদ্ধকরণের লক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক), কুমিল্লার ইয়েস গ্রুপের এই আয়োজন ব্যতিক্রমধর্মী ও সময় উপযোগী।

ওরিয়েন্টেশনে দুর্নীতিবিরোধী প্রচারণায় শুদ্ধ উচ্চারণ ও সংবাদ উপস্থাপনা বিষয়ে আলোচনা করেন মাহবুব আলম, সংবাদ উপস্থাপক মোহনা টেলিভিশন, প্রাণায়াম (স্বর ও শ^াস) বিষয়ে আলোচনা করেন দিদারুল হক রিমন (পি.আর.এস),স্বজন আহ্বায়ক, সনাক কুমিল্লা, সংবাদ ও অনুষ্ঠান উপস্থাপক উপস্থাপনার কলাকৌশল ও প্রতিবেদন প্রণয়ন বিষয়ে আলোচনা করেন মাসুক আলতাফ চৌধুরী, সনাক সদস্য, সাবেক সভাপতি, কুমিল্লা প্রেস ক্লাব ও স্টাফ রিপোটার, দৈনিক সমকাল। আলোচনায় সহায়কবৃন্দ বলেন বাংলা ভাষার মর্যাদাজ্ঞাপক ব্যবহারের দিকে নজর দেয়া আবশ্যক। বাংলাদেশ মহান স্বাধীনতার পঞ্চাশ বছরে উন্নীত হয়েছে। তাছাড়া অর্থনৈতিক উন্নয়নসহ নানান খাতে এগিয়ে এসেছে আমাদের প্রিয় মাতৃভূমি, কিন্তু সেই মাতৃভাষার সঠিক প্রয়োগে রয়েছে বিভিন্ন ধরণের দীনতা ও হ-য-ব-র-ল অবস্থা। এটা কিছুতেই মাতৃভাষার মানদন্ড হিসেবে গ্রহণযোগ্য হতে পারে না। আমাদের নিজেদের মধ্যেও বাংলা ভাষার সঠিক প্রয়োগে বিভিন্ন ধরণের দুর্বলতা পরিলক্ষিত হয়। এরই প্রেক্ষিতে বিভিন্ন মাধ্যমে বাংলা ভাষার সঠিক চর্চার দিকটি প্রাধান্য দিয়ে দুর্নীতিবিরোধী প্রচারণায় আমাদের আরো যত্নশীল হতে হবে।

ওরিয়েন্টশনে বাংলাদেশের ৪২টি সনাক অঞ্চল ও ঢাকা এর ইয়েস গ্রুপের ৯০ জন শিক্ষার্থী ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ বন্ধু এই ওরিয়েণ্টশনে অংশগ্রহণ করেন। ইয়েস প্রতিনিধি, সাধারণ পর্ষদ, টিআইবি ও সনাক কুমিল্লার ইয়েস গ্রুপের সহ দলনেতা নাজমুস সাকিব বিন মোস্তফার সমাপনী বক্তব্যের মাধ্যমে ওরিয়েন্টেশন এর সমাপ্তি ঘটে।
—-সংবাদ বিজ্ঞপ্তি