সব -স্রোত মিশেছে টাউন হল মাঠে, নেই তিলধারণের ঠাঁই

অফিস রিপোর্টার।।
শনিবার কুমিল্লায় বিএনপির বিভাগীয় গণ সমাবেশ। শুক্রবার সকাল থেকে মিছিল নিয়ে কুমিল্লার টাউন হল মাঠে আসতে থাকেন বিএনপির নেতাকর্মীরা। বেলা গড়ানোর সাথে সাথেই দখল হয়ে যায় টাউন হল প্রাঙ্গণ। নেই তিল ধারণের ঠাঁই। সন্ধ্যায় পুরো টাউন হলে উপস্থিত নেতা-কর্মীরা একের পর এক স্লোগান তুলছেন। ‘লড়াই লড়াই লড়াই চাই-লড়াই করে বাঁচতে চাই।’
সরেজমিন গিয়ে দেখা যায়, মানুষের সংখ্যা বেড়ে যাওয়ায় আর কোনো মিছিল টাউন হলে প্রবেশ করতে পারছে না। কান্দিরপাড় পূবালী চত্বর, লিবার্টি মোড়, রামঘাটলায় অবস্থান নিচ্ছেন কর্মীরা। এদিকে আধা কিলোমিটর দূরে ঈদগাহে,দেড় কিলোমিটার দূরে আদালতের পাশের সড়কে চাঁদপুর,ব্রাহ্মণবাড়িয়া ও বুড়িচং -ব্রাহ্মণপাড়া নেতাকর্মীদের অবস্থান করতে দেখা গেছে। টাউন হল মাঠে উপরে সাদা কাপড় টানিয়ে ঘাসের উপরে শুয়ে নেতাকর্মীরা বিশ্রাম নিচ্ছেন। লাকসামের সাবেক এমপি আনোয়ারুল আজিম,নাঙ্গলকোটের সাবেক এমপি আবদুল গফুর ভুইয়া,দেবিদ্বারের সাবেক এমপি মঞ্জুরুল আহসান মুন্সীর নেতাকর্মীদের মিছিল নিয়ে প্রবেশ করতে দেখা গেছে। বড় মিছিল দেখা দেখো গেছে চাঁদপুরের কচুয়ার সাবেক এমপি,সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী এহসানুল হক মিলনের মিছিল। নেতাকর্মীদের গায়ে নানা রঙের গেঞ্জি ও ক্যাপ দেখা গেছে। কেউ কেউ বিচ্ছিন্ন ভাবে সাউন্ড সিস্টেমে দলের গান বাজাচ্ছেন।
কুমিল্লার নাঙ্গলকোট থেকে আসা যুবদল নেতা শাহাবুদ্দিন ও রিপন জানান, আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। খাবার কিনে খেতে কষ্ট হয়। আমরা পরিবর্তন চাই।
লাকসামের ফখরুল ইসলাম বলেন, আমরা কয়েক হাজার নেতা-কর্মী টাউন হলের গণসমাবেশে এসেছি। মানুষের মধ্যে এক রকম জোয়ার সৃষ্টি হয়েছে। এই জোয়ার পরিবর্তনের জোয়ার।

মহানগর বিএনপি নেতা কাউসার জামান বাপ্পী বলেন, অনেকে ধারণা করছেন সমাবেশে ৫লাখ মানুষ উপস্থিত হবে। আমি মনে করি এটা আরো অনেক বেশি হবে। কারণ আজ বিকাল পর্যন্ত টাউন হল ও তার আশপাশে হাঁটার জায়গা নেই। আমরা এক নতুন ইতিহাসের অপেক্ষায় রয়েছি।

বিএনপির সাংগঠনিক সম্পাদক(কুমিল্লা বিভাগ) মোস্তাক মিয়া বলেন,সমাবেশে প্রধান অতিথি থাকবেন বিএনপির মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর। বক্তব্য রাখবেন দলের স্থায়ী কমিটির সদস্য ড.খন্দকার মোশারফ হোসেন,মীর্জা আব্বাস ও নজরুল ইসলাম খানসহ অন্যান্য নেতারা। সভাপতিত্ব করবেন কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আমিন-উর-রশিদ ইয়াছিন। কেন্দ্রীয় নেতারা দুপুর ২টা থেকে বক্তব্য দিলেও সমাবেশের কার্যক্রম সকাল থেকেই শুরু হয়ে যাবে।

কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক ও গণসমাবেশের প্রধান সমন্বয়ক আমিন-উর-রশিদ ইয়াছিন বলেন, এই সমাবেশ জনসমুদ্র হবে না, এটা হবে মহাসমুদ্র। আমাদের ধারণার বাইরে নেতা-কর্মীরা হাজির হচ্ছেন। তিনি জানান, আমরা কয়েকশ’ মাইক প্রস্তত রাখছি। সমাবেশের মূলমঞ্চ টাউন হলে থাকবে। নেতাকর্মীরা থাকবেন আশেপাশের পাঁচ-ছয় কিলোমিটার এলাকায়। কান্দিরপাড় থেকে শাসনগাছা, টামছমব্রিজ, রানীর বাজার, ফৌজদারী মোড় ও চকবাজার পর্যন্ত ব্যাপ্তি হবে গণসমাবেশের।
উল্লেখ্য-দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি,খালেদা জিয়ার মুক্তিসহ বিভিন্ন দাবিতে বিএনপি বিভিন্ন স্থানে বিভাগীয় সমাবেশ করে আসছে।