সিটি মেয়র রিফাতের বর্ণাঢ্য জীবন

 প্রতিনিধিঃ
কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত মারা গেছেন। বুধবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬ টায় এবং সিঙ্গাপুর সময় রাত সাড়ে ৮ টায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন করেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ.ক.ম বাহাউদ্দিন বাহার। আরফানুল হক রিফাতের মৃত্যুতে নেতাকর্মীদের মাঝে শোকের ছায়া নেমে আসে।
আরফানুল হক রিফাত দীর্ঘদিন হার্ট অ্যাটাক, স্ট্রোকসহ নানা জটিলতায় ভুগছিলেন। গত সিটি করপোরেশন নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী মনিরুল সাক্কুকে ৩৪৩ ভোটের ব্যবধানে হারিয়ে বিজয়ী হন তিনি।
পারিবারিক সূত্র জানায়, আরফানুল হক রিফাত কুমিল্লা জিলা স্কুল থেকে ১৯৭৪ সালে এসএসসি পাশ করেন। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে এইচএসসি ও স্নাতক ডিগ্রি লাভ করেন। জিলা স্কুলে পড়াকালীন সময়ে তিনি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। ১৯৮০ সালে শহর ছাত্রলীগের সভাপতির পদ লাভ করেন। ১৯৮১ সালে তিনি কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্র সংসদ ছাত্রলীগের প্যানেলে বহিঃক্রীড়া ও ব্যায়ামাগার সম্পাদক নির্বাচিত হন। ১৯৯৬ সালে তিনি কেন্দ্রীয় যুবলীগের সদস্যপদ লাভ করেন, কুমিল্লা জেলা যুবলীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০১৭ সালে তিনি কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ লাভ করেন। এছাড়া আরফানুল হক রিফাত ২০১০ সাল থেকে কুমিল্লা জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করছেন।