সিসিএন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে দেশি বিদেশি গবেষকদের মিলনমেলা (ভিডিওসহ)


অফিস রিপোর্টার।।
কুমিল্লার কোটবাড়ি এলাকায় লালমাই পাহাড়ের পাদদেশে উৎসবমুখর পরিবেশে শেষ হয়েছে দেশ-বিদেশের গবেষকদের নিয়ে অনুষ্ঠিত দুইদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন। ব্যবসা, উদ্ভাবন এবং সামাজিক বিজ্ঞান বিষয়ের উপর আয়োজিত এই সম্মেলনের আয়োজন করে কোটবাড়ি এলাকায় স্থাপিত সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

রোববার বিশ্ববিদ্যালয়টির নিজস্ব ক্যাম্পাসে ওই সম্মেলনের সমাপ্তি ঘটে। গত শনিবার বাংলাদেশসহ বিশ্বের ৮টি দেশের গবেষকদের নিয়ে শুরু হওয়া এই আন্তর্জাতিক সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিলো বিশ্বব্যাপী করোনা মহামারী পরবর্তী সময়ে ঘুরে দাঁড়ানোর কৌশল নির্ধারণ। দু’দিনের এই সম্মেলনে দেশ-বিদেশের ৫৮ জন গবেষক তাঁদের ৫৮টি প্রবন্ধ উপস্থাপন করেছেন।

আয়োজকরা জানান, কুমিল্লা অঞ্চলে কোন বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে এই ধরণের আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে প্রথমবারের মতো। এতে বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, ওমান, জাম্বিয়া, রাওয়ান্ডা ও ইসওয়াতিনিসহ বিশ্বের আটটি দেশের গবেষকরা অংশ নিয়েছেন।
রোববার সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ। সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক এবং সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মো.তারিকুল ইসলাম চৌধুরী এতে বক্তব্য রাখেন। সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মালয়েশিয়ার বাইনারি ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট অ্যান্ড এন্ট্রিপ্রিনিউরশিপের গ্র্যাজুয়েট স্কুলের ডিন অধ্যাপক ড. আসিফ মাহবুব করিম, সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য একুশে পদক প্রাপ্ত ভাষাগবেষক অধ্যাপক ড. মাহবুবুল হক, কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো.জামাল নাছের, অস্ট্রেলিয়ান একাডেমি ফর বিজনেস লিডারশিপের ভাইস প্রেসিডেন্ট ড. শফিকুর রহমান। সিসিএন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও সম্মেলনের প্রধান উপদেষ্টা ড. আলী হোসেন চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড.খলিফা মো.হেলাল, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আমজাদ হোসেন সরকার, ইংরেজি বিভাগের ডিন অধ্যাপক ড. এম. এম. শরিফুল করীম, হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, গণিত বিভাগের অধ্যাপক ড. আনোয়ার হোসেন, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. আবু জাফর খান, কুমিল্লা সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. বাহাদুর হোসেন, কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক হাসনাত আনোয়ার উদ্দিন, কুমিল্লা সরকারি সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফরিদ উদ্দিন আহম্মেদ,কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক নুরুল করিম চৌধুরী, সুশাসনের জন্য নাগরিক (সুজন) কুমিল্লার সভাপতি শাহ মোহাম্মদ আলমগীর খান, সনাক কুমিল্লার সাবেক সভাপতি বদরুল হুদা জেনু, কুমিল্লার সাবেক পিপি অ্যাডভোকেট গোলাম ফারুক, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) পরিচালক রঞ্জন কুমার গুহসহ কুমিল্লার বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান ও বিভিন্ন পর্যায়ের গবেষকরা।
দুইদিন ব্যাপী এই সম্মেলনে স্বশরীরে ও ভার্চুয়াল প্ল্যাটফর্মে ৯টি টেকনিক্যাল সেশন পরিচালিত হয়েছে। এর মধ্যে শনিবার ৭টি ও রোববার ২টি টেকনিক্যাল সেশনে মোট ৫৮ জন গবেষক তাদের প্রবন্ধ উপস্থাপন করেছেন। দেশ-বিদেশের ২০ জন শিক্ষাবিদ ও গবেষক সেশন চেয়ার, কো-চেয়ার ও কি-নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন।

সম্মেলনে গবেষকদের মধ্যে তিনজনকে সেরা প্রবন্ধ উপস্থাপনের জন্য সম্মাননা জানানো হয়। এর মধ্যে ব্যবসায় সম্মাননা পেয়েছেন কুমিল্লায় হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, উদ্ভাবন এবং প্রযুক্তিতে চুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক প্রিয়া চৌধুরী এবং সামাজিক বিজ্ঞানে মালয়েশিয়ার গবেষক ড. আসিফ মাহবুব করিম।
সিসিএন বিশ^বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মো. তারিকুল ইসলাম চৌধুরী বলেন, এবার ভার্চুয়াল ও সরাসরি উপস্থিতি- দুইভাবেই উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে এই আন্তর্জাতিক সম্মেলনটি।
মাননীয় প্রধানমন্ত্রী প্রায় বলে থাকেন- আমাদের রাষ্ট্রের বিভিন্ন সেক্টরে গবেষণা কার্যক্রম চালিয়ে যেতে হবে। গবেষণা কার্যক্রম ছাড়া মূলত রাষ্ট্রীয় উন্নয়ন সম্ভব নয়। আমরাও সে ধারায় গবেষণাকে গুরুত্ব দিচ্ছি। ভবিষ্যতেও আমরা এমন আয়োজন আরো করতে চাই।