সড়ক উন্নয়নে বদলে যাওয়া মনপাল গ্রাম

অফিস রিপোর্টার।।
মনপাল। কুমিল্লার লাকসাম উপজেলার একটি প্রত্যন্ত গ্রাম। পাঁচ বছর আগে গ্রামের ৮০ ভাগ রাস্তা ভাঙা ছিলো। বর্ষায় ভাঙা রাস্তা আরো বেশি চলাচলের অযোগ্য হয়ে পড়তো। গ্রামের সাধারণ মানুষদের সাথে রোগী ও শিক্ষার্থীদের যাতায়াতে দুর্ভোগের শেষ ছিলো না। সেই গ্রামের ৯০ভাগ সড়ক পাকা হওয়ায় পাল্টে গেছে যোগাযোগ ব্যবস্থা। বদলে গেছে মানুষের জীবন যাত্রা। উপজেলা সদরের সাথে যোগাযোগ সহজ হয়েছে। গ্রামে উৎপাদিত কৃষি পণ্য,গরু,মাছ,মুরগি সহজে বাজারজাত করা যাচ্ছে। পাশের গ্রামের শিক্ষা প্রতিষ্ঠানে দ্রুত যেতে পারছে শিক্ষার্থীরা।
সূত্রমতে, ষোলদনা থেকে মনপাল হাজী মার্কেট সড়ক কার্পেটিংয়ের বাকী রয়েছে। হাজী মার্কেট থেকে তপইয়া সড়কের অল্প কিছু অংশ কার্পেটিংয়ের বাকী রয়েছে। রামপুর থেকে মনপাল হয়ে রাজাপুর সড়কের হাজী বাড়ির পাশে ২৫০ মিটার সড়ক পাকাকরণ বাকী রয়েছে। তপইয়া থেকে মনপাল মোল্লা বাড়ি হয়ে বাজারপুর সড়ক ইটের সলিং করা হয়েছে। এছাড়া মোল্লা বাড়ি সড়ক,ভান্ডারী বাড়ির পাশের সড়ক ঢালাইয়ের পরিকল্পনা।
মনপাল গ্রামের বাসিন্দা উত্তরদা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মাসুদুল হক বলেন,এক সময় এই গ্রামের সড়কের বেহাল অবস্থা ছিলো। খুব প্রয়োজন না হলে স্বজনরাও এই গ্রামে আসতেন না। সরকারের উন্নয়ন পরিকল্পনায় এই গ্রামের সড়ক গুলো উন্নত হয়েছে। তিনি আরো বলেন, হাজী বাড়ির পাশে ২৫০ মিটার সড়ক পাকাকরণ বাকী রয়েছে। এছাড়া যেগুলো কার্পেটিং হয়নি তা দ্রুত সম্পন্ন করার দাবি জানাচ্ছি।
গ্রামের ইউপি সদস্য মো.বিল্লাল হোসেন বলেন,বর্তমান সরকারের উন্নয়নের ছোঁয়া লেগেছে গ্রামের প্রতিটি সড়কে। আশা করি আগামী ছয় মাসে সব কাজ সম্পন্ন হয়ে যাবে।
উত্তরদা ইউনিয়র পরিষদের চেয়ারম্যান ইমাম হোসেন বলেন, আমরা সড়ক উন্নয়নের কাজ অব্যাহত রেখেছি। গ্রামের প্রায় সড়কের কাজ শেষ। তিনি আরো বলেন, মোল্লা বাড়ির পাশে সাঁকো দিয়ে চলাচল করতে গিয়ে মানুষ পড়ে আহত হচ্ছেন বলে জেনেছি। বরাদ্দ পেলে এখানে ব্রিজ নির্মাণ করা হবে।