‘সড়ক-মহাসড়কে কাজের গতি বাড়াবে অ্যাপস মনিটরিং’

অফিস রিপোর্ট।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব (আরবান ট্রান্সপোর্ট) নীলিমা আখতার বলেন, এই অ্যাপসটি বাস্তবায়নের মাধ্যমে সড়ক-মহাসড়কের কাজের গতি ও মান নিয়মিত তদারকি করা হবে। কোন কাজ কতটুকু হলো, কতটুকু কাজ বাকি, কাজ করতে কি কি ধরনের প্রতিবন্ধকতা- সবগুলো বিষয় জানা যাবে অ্যাপসের মাধ্যমে। কাজের অগ্রগতিকে লাল, হলুদ ও সবুজ জোনে ভাগ করা হয়েছে। এগুলো করা হয়েছে জেলাভিত্তিক। জেলায় কোনো প্রকল্পের কাজ ৪০ শতাংশের নিচে অগ্রগতি হলে তাকে রেড জোন নির্দেশ করবে অ্যাপ। ৪০ শতাংশের বেশি হলুদ ও ৬০শতাংশের বেশি সবুজ জোন। কাজ অগ্রসর হতে থাকলে রেড জোন হলুদ থেকে সবুজে উন্নীত হবে। এভাবে তদারকির মাধ্যমে কাজ করতে কী কী অসুবিধা তা যেমন চিহ্নিত করা যাবে, সে সাথে সবার মধ্যে কাজ শেষ করার তাড়নাও সৃষ্টি হবে। নিশ্চিত হবে জবাবদিহিতা।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ইনোভেশন টিম-১ কর্তৃক উদ্ভাবনী উদ্যোগ ‘ প্রকল্প পরিবীক্ষণ নির্দেশিকা অ্যাপস’ বাস্তবায়ন শীর্ষক কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মঙ্গলবার কুমিল্লা সড়ক জোনের সভাকক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
উপস্থিত ছিলেন-সড়ক বিভাগের যুগ্ম সচিব মো: আনিসুর রহমান, উপসচিব মো: আবু নাছের,সিনিয়র
সিস্টেম এনালিস্ট শ্যামল রায়, সিনিয়র সহকারী সচিব মো: মাখজানুল ইসলাম তৌহিদসহ সড়ক বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া কর্মশালায় কুমিল্লা সড়ক জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী,তত্ত্বাবধায়ক প্রকৌশলীসহ কুমিল্লা, নোয়াখালী,ফেনী, চাদঁপুর, ব্রাহ্মণবাড়িয়া,লক্ষীপুর জেলার নির্বাহী প্রকৌশলীরা অংশ নেন।