হেপাটাইটিস ‘বি’ পরীক্ষা করতে গিয়ে ‘অন্তঃসত্ত্বা’ যুবক!

 

অফিস রিপোর্টার।।

পরিবারের সচ্ছলতা ফেরাতে বিদেশ যাবেন। সে জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হেপাটাইটিস ‘বি’ পরীক্ষার জন্য রক্ত দেন তিনি। কিন্তু পরীক্ষার যে ফলাফল আসে, তা দেখে তিনি রীতিমতো হতাশ ও বিরক্ত। ওই যুবকের নাম সবুজ মিয়া (২৫)। তিনি কুমিল্লার দাউদকান্দি উপজেলার বাসিন্দা। দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ৩ মার্চ তাকে এ প্রতিবেদন দেওয়া হয়। প্রতিবেদনে সই করেন দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টেকনোলজিস্ট (ল্যাব) মো. মকবুল হোসেন। এনিয়ে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

সবুজ মিয়া বলেন, লেখাপড়া শেষ করে পরিবারের আর্থিক উন্নতির জন্য বিদেশ যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। এ কারণে উপজেলার গৌরিপুরে অবস্থিত দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হেপাটাইটিস বি পরীক্ষার জন্য ১ মার্চ রক্তের নমুনা দেন। ৩ মার্চ পরীক্ষার ফলাফল দেওয়া হয়। ফলাফলের প্রতিবেদনে বলা হয় তিনি ‘অন্তঃসত্ত্বা’! টেকনোলজিস্ট মকবুল হোসেন বলেন, অনেক রোগীর চাপ। তাড়াতাড়ি করতে গিয়ে এমন ভুল হয়েছে।

দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. তৌহিদ আল হাসান বলেন, ছেলের অন্তঃসত্ত্বা ফলাফল এসেছে এমন একটি খবর শুনেছি। হেপাটাইটিস বি পরীক্ষা করতে গিয়ে কোনো ছেলের অন্তঃসত্ত্বা পজিটিভ রিপোর্ট আসার কথা নয়। প্রতিবেদনটি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।