হোমনায় কুকুরের কামড়ে আহত ৮ জন

 

অফিস রিপোর্টার।।

কুমিল্লার হোমনায় আবারও বেড়েছে কুকুরের উপদ্রব। আবারও পাগলা কুকুরের আক্রমণে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৮জন। গত এক মাসের মধ্যে এটি দ্বিতীয় বারের মতো ঘটনা। উপজেলার নিলখী এবং ছোট ঘারমোড়া গ্রামে এ ঘটনা ঘটে। আহতরা হলেন-ছোট ঘারমোড়া গ্রামের সুমন মিয়ার ছেলে মাহিন (১০), নিলখী গ্রামের সরফত আলীর ছেলে মো. জুলহাস (৫০), একই গ্রামের জহুর উদ্দিনের ছেলে ইসমাইল (৪০), হামজাদ আলীর ছেলে ময়নাল মিয়া (৩০), রফিকুল ইসলামের ছেলে সাইফুল ইসলাম (১৭), মো. মোস্তফার স্ত্রী ফজিলত নেসা (৫৫), ইউসুফ আলীর ছেলে সাব মিয়া (৩৭) ও তোফাজ্জল হোসেনের স্ত্রী বেলাতত নেসা (৫০)। এদের মধ্যে মো. জুলহাসকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় পাঠানো হয়েছে। বাকীরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়ে মঙ্গলবার বাড়ি ফিরেছেন। গত ৮ জুন পাগলা কুকুরের কামড়ে আহত হয়েছিলেন ২৪ জন।

আহত জুলহাস মিয়া জানান,সোমবার বিকালে নামাজ আদায় করে মসজিদ থেকে রাস্তায় নামার সঙ্গে সঙ্গেই কোথা থেকে যেন এসে লাফ দিয়ে তাকে কামড়াতে থাকে। এতে তিনি মারাত্মক জখম হন।

এাহিন নামের এক কিশোরের মা জানান, তার ছেলে ঘরের দরজায় দাঁড়ানো ছিল। একটি পাগলা কুকুর লাফ দিয়ে এসে তাকে কামড়াতে থাকে। লাঠি দিয়ে পিটিয়ে তাকে কুকুরের কবল থেকে উদ্ধার করি।

এ ব্যাপারে কর্তব্যরত চিকিৎসক ডা. মাহবুবুর রহমান বলেন, একজনের অবস্থা খুবই নাজুক হওয়ায় তাকে ঢাকায় পাঠানো হয়েছে। বাকীদের চিকিৎসা দেওয়া হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সৈয়দ মো. নজরুল ইসলাম বলেন, কুকুরকে এন্টি র‌্যাভিস ভ্যাকসিন প্রয়োগের আওতায় আনতে পারলে কুকুর আর কাউকে কামড়াবে না। তিনি আরও জানান, প্রতিনিয়ত পাগলা কুকুরের আক্রমণে আমাদের গবাদি পশু- গরু, ছাগল, মহিষ, ভেড়াগুলোও আক্রান্ত হচ্ছে।