১১ জন শহীদের বাড়ির পাশে একটি ব্রিজের আকুতি

 

মহিউদ্দিন মোল্লা।।
কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার রাজা চাপিতলা। গ্রামের দক্ষিণ পাড়ার অহিদ উল্লাহ কেরানির বাড়িতে নয়জন ও পাশের বাড়ির তিনজনসহ মোট ১১জন শহীদ হন। এই শহীদদের পরিবার কখনও কোন সম্মান পায়নি। শহীদদের স্মৃতিবিজড়িত শহীদ অহিদ উল্লাহ কেরানি বাড়ির সামনে একটা ব্রিজের দাবি পরিবারের সদস্যদের। এখানে একটি ব্রিজ নির্মাণ করে এটিকে শহীদ অহিদ উল্লাহ কেরানির নামে নামকরণ করার দাবি এলাকাবাসীর।

অহিদ উল্লাহ কেরানির নাতি গোলাম কিবরিয়া জানান, ১৯৭১ সালে দেশকে ভালোবেসে বাড়িতে মুক্তিযোদ্ধা ক্যাম্প করতে দেয়া, তাদের খাবারসহ সব ধরনের সহযোগিতা করেন অহিদ উল্লহ কেরানি ও এই বাড়ির অন্যান্য সদস্যরা। এই খবর জানতে পেরে সেনাবাহিনী চাপিতলা প্রবেশ করে প্রথমে এই বাড়িটিতে আগুন লাগিয়ে দেয়, তারপর ওই বাড়িতে থাকা তিনজন কাজের লোকসহ ১১ জন’কে গুলিতে হত্যা করে। নিহত শহীদরা হলেন- অহিদ উল্লাহ কেরানি, আব্দুল গফুর, সুলতান,সুন্দর আলী, হারুন, জব্বার আলী, তাজূল ইসলাম, হাফিজ উদ্দীন, বাড়ির দক্ষিণ খন্ডের তিনজন নাম না জানা বৎসর চুক্তি কাজের লোক ছিল। তারাও এসময় শহীদ হন।

গ্রামের যুদ্ধাহত মুক্তিযোদ্ধা শফিকুর রহমান ভুইয়া জানান, অহিদ উল্লাহ কেরানি বাড়ির শহীদরা মুক্তিযোদ্ধা কিংবা সহযোদ্ধা হিসাবে স্বীকৃতি পাননি। দেশ স্বাধীনতার ৪৯ বছর পেরিয়ে গেলেও শহীদদের কোন স্মৃতিফলক নির্মাণ করা হয়নি। ১১ শহীদের পরিবার গুলোরও আজ পর্যন্ত কেউ খবর নেয়নি। এই বাড়ির পাশে একটি ব্রিজ নির্মাণ করে এটিকে শহীদ অহিদ উল্লাহ কেরানির নামে নামকরণ করার দাবি জানাচ্ছি।

মুুরাদনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বলেন,চাপিতলার শহীদদের স্মৃতি রক্ষায় আমরা স্মৃতি ফলক নির্মাণ করবো। এছাড়া শহীদ অহিদউল্লাহ কেরানির বাড়ির পাশে ব্রিজ নির্মাণের বিষয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের সাথে কথা বলবো।