২০২৬সালে গোমতীর পাড়ে যাবে সদর উপজেলা

হাসিবুল ইসলাম সজিব।
২০২৬সালের জুলাইতে গোমতী নদীরর পাড়ে যাবে কুমিল্লার আদর্শ সদর উপজেলা পরিষদ। ৬ একর জায়গায় নিয়ে নদীর উত্তর পাড়ের ছত্রখিল পুলিশ ফাঁড়ির পূর্ব দিকে নির্মিত পরিষদ ভবন।
উপজেলা পরিষদ সূত্রমতে,১৯৪৭ সালে দেশ বিভাগের পরবর্তী সময়ে ১৯৬০ সালে ত্রিপুরা জেলার নামকরণ করা হয় কুমিল্লা। ১৯৮৪ সালে উপজেলা পদ্ধতি চালু হলে আদর্শ সদর উপজেলা পরিষদ জনগণের আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রেখে চলেছে। এর আয়তন: ১৮৭.৭১ বর্গ কিলোমিটার।
উপজেলা পরিষদ সূত্র আরো জানায়, ৬ একর জায়গায় নিয়ে নতুন উপজেলা পরিষদ নির্মিত হচ্ছে। যা ২০১৬ সাল থেকে ২০২০ সালে মধ্যে জমি অধিগ্রহণের কাজ সম্পূর্ণ হয়েছে। ২০২১ সালে ভিত্তিপ্রস্থর স্থাপন এবং উপজেলা পরিষদকে জায়গা হস্তান্তর করা হয়। ২০২২ সালে ভূমি উন্নয়নের উপজেলা ভবন নির্মাণে এলজিইডি’র নির্মাণে অন্তর্ভুক্ত এবং ২০২৩ সালে ভূমি উন্নয়ন কাজ সম্পূর্ণ হয়। উপজেলা নির্বাহী অফিসারের বাসভবন এবং উপজেলা ডরমিটরি ভবনের কাজ চলমান। মূল ভবনের দরপত্র আহ্বান করা হয়েছে। উপজেলা চেয়ারম্যানের বাসভবন নির্মাণ কাজ কার্যাদেশ দেওয়া হয়েছে। অফিসারদের জন্য ০২টি এবং কর্মচারীদের জন্য ০২টি চার তলা বাসভবনের প্রাক্কলন এলজিইডি’র সদর দপ্তরে পাঠানো হয়েছে।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্ত (এলজিইডি) উপজেলা প্রকৌশলী মোঃ সাইফুল ইসলাম আমোদ’কে জানান, আদর্শ সদর উপজেলার নতুন ভবনে আগামী ২০২৬ সালের জুলাই মাসের মাঝামাঝি উদ্বোধন করে কার্যক্রম শুরু করতে পারবো। উপজেলা পরিষদ নির্মাণ প্রকল্পে মূল ভবনের ব্যয় প্রায় ১৮ কোটি টাকা, ডরমিটরি ভবন ০৩ কোটি ০৪ লক্ষ টাকা, উপজেলা নির্বাহী অফিসার ভবন ০১ কোটি ৫৪ লক্ষ টাকা, মাটি ভরাট ৯৮ লক্ষ টাকা, উপজেলা চেয়ারম্যানের বাসভবন ০১ কোটি ৭২ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে।