৬০ কিলোমিটার বেরুলা খাল পুনঃখননের দাবি

দক্ষিণ কুমিল্লায় পানিবন্দি লাখো মানুষের ভোগান্তি
প্রতিনিধি:
কুমিল্লার লাকসাম,মনোহরগঞ্জ ও নাঙ্গলকোট উপজেলার বন্যার পানি নামছে না, এতে পানিবন্দি হয়ে পড়েছেন লাখো মানুষ। জলাবদ্ধতা নিরসন, অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং ৬০কিলোমিটার বেরুলা খাল পুনঃ খননের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। বুধবার (১১ সেপ্টেম্বর) কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের নাথেরপেটুয়া বাজারে অনুষ্ঠিত হয় এ মানববন্ধন।


মানববন্ধনে বক্তারা উল্লেখ করেন, লাকসামের ফতেপুর থেকে শুরু হয়ে নোয়াখালীর চৌমুহনী পর্যন্ত দীর্ঘ ৬০ কিলোমিটার দৈর্ঘ্যরে বেরুলা খালসহ বিগত দেড় দশকে এ অঞ্চলের প্রায় সবকটি খাল দখল করে বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান, পুকুর, রাস্তাঘাটসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হয়েছে। দখলবাজি টেন্ডারবাজি করে অনেকেই লাখ লাখ টাকা কামিয়েছেন। আর দুর্ভোগে পড়েছেন এলাকাবাসী। এসব খাল দিয়ে যাতায়াতসহ বর্ষার পানি নিষ্কাশন আর শুস্ক মৌসুমে চাষাবাদে সেচ কাজ হতো। কিন্তু খালগুলো দখল হয়ে পড়ায় বন্যার পানি সরতে পারছেনা। জলাবদ্ধতার শিকার হয়ে ভোগান্তিতে পড়েছেন লাখো মানুষ।
মনোহরগঞ্জ উপজেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ১৯ দফা কর্মসূচির অন্যতম একটি দফা ছিল খাল খনন কর্মসূচি। কিন্তু বিগত দিনে আওয়ামী লীগের লোকেরা দখলবাজি করে সকল খাল দখলে নিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। যারা খাল দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করেছেন তাদেরকে এসব স্থাপনা নিজ দায়িত্বে সরিয়ে নেওয়ার আহ্বান জানাচ্ছি।
মনোহরগঞ্জ উপজেলা জামায়াতের আমির হাফেজ নুরুন্নবী বলেন, দেশের অন্যান্য স্থানে বন্যা হয়, আবার ভাটার সাথে পানি নেমেও যায়। কিন্তু দীর্ঘ এক মাস হতে চলেছে এ অঞ্চলের পানি কমছে না।
আরো বক্তব্য রাখেন, উপজেলা জামায়াতের সেক্রেটারি সাহাবুদ্দিন হায়দার, উত্তর হাওলা বিএনপির সাবেক সভাপতি জাফর ইকবাল বাচ্চু, নাথেরপেটুয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আবুবকর, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন সমন্বয়ক আরিফুর রহমান, ব্যবসায়ী আবদুল্লাহ আল মামুন চৌধুরী,ইউনিয়ন জামায়াতের আমির আব্দুল গোফরান ভুইয়া প্রমুখ।