‘বিদেশ ফেরত কর্মীদের মিলবে চাকরি, প্রশিক্ষণ ও ঋণ’

প্রতিনিধি।।
বিদেশ ফেরত কর্মীদের মিলবে চাকরি, প্রশিক্ষণ,সহায়তা ও সহজ শর্তে ঋণ। এজন্য বিদেশ ফেরত কর্মীদের
জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে যোগাযোগ করতে হবে। সরকারি বেসরকারি ৪২টি প্রতিষ্ঠানে যোগাযোগ করে এই সহায়তা দেয়া হবে। এই তথ্য জানান, কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ। বিদেশ ফেরত কর্মীদের সফল পুনরেকত্রীকরণের লক্ষে মঙ্গলবার কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস মিলানায়তনে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এই তথ্য জানান।
জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের আয়োজনে সাংবাদিকদের নিয়ে আয়োজিত সভায় দেবব্রত ঘোষ বলেন, পুনরেত্রীকরণ হচ্ছে মূলত বিদেশ ফেরত কর্মীকে দেশে তার কাজের ব্যবস্থা করা,প্রশিক্ষণ দেয়া, সে যে কাজ জানে তা বিভিন্ন দপ্তরকে জানানো। এছাড়া তিনি ব্যবসা করতে চান। তার ব্যবসা পরিচালনার অভিজ্ঞতা নেই। সে বিষয়ে প্রশিক্ষণ দেয়া। বিদেশ ফেরত কেউ অনেক ভালো আছেন, কেউ হয়তো কাজ না পেয়ে কষ্টে আছেন। দেশকে তারা অনেক দিয়েছেন। আমরা এবার তাদের দিতে চাই। ব্যবসার জন্য তারা প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নিতে পারেন। এছাড়া বিস্তারিত তথ্যের জন্য ওয়েসসাইট ভিজিটের আহবান জানান তিনি।
সভায় বক্তব্য রাখেন, আইসিএমপিডি বাংলাদেশের কান্ট্রি কোঅর্ডিনেটর মোহাম্মদ ইকরাম হোসেন, অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সিলর মোঃ ইকবাল হোসেন, প্রবাসী কল্যাণ ব্যাংক, কুমিল্লার ম্যানেজার মাহে আলম, সাপ্তাহিক অভিবাদন সম্পাদক আবুল হাসানাত বাবুল, কুমিল্লা প্রেস ক্লাবের সভাপতি মোঃ লুৎফুর রহমান,সাংবাদিক অশোক কুমার বড়ুয়া ও ইয়াসমিন রীমা প্রমুখ।
উল্লেখ্য-বিদেশগামীদের তালিকায় দেশের ২য় জেলা কুমিল্লা। এই জেলার বৈধভাবে প্রায় ১৩লাখ মানুষ বিদেশে কাজ করছেন। তার মধ্যে প্রায় ৪০হাজার নারী রয়েছেন।