‘মৎস্য খাদ্য নীতিমালা যুগোপযোগী করা প্রয়োজন’

‘এনআরসিপি বাস্তবায়ন ও এএমআর রোধে করণীয়’ শীর্ষক কর্মশালা
চট্টগ্রাম বিভাগীয় মৎস্য অধিদপ্তরের আয়োজনে আজ কুমিল্লায় ‘এনআরসিপি বাস্তবায়ন ও এএমআর রোধে করণীয়’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  রবিবার কুমিল্লা জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের প্রশিক্ষণ কেন্দ্রে এ কর্মশালা হয়।
চট্টগ্রাম বিভাগীয় মৎস্য অধিদপ্তরের উপপরিচালক মোঃ আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিভাগীয় মৎস্য অধিদপ্তরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ বিষয়ক উপপরিচালক ড. মঈন উদ্দিন আহমদ।
স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা শ্রীনিবাস চন্দ্র চন্দ।
এনআরসিপি বাস্তবায়ন ও এএমআর রোধে করণীয় শীর্ষক মূল প্রবন্ধ পাওয়ার প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন কুমিল্লা জেলা মৎস্য কর্মকর্তা মোঃ বেলাল হোসেন।
প্রবন্ধের উপর আলোচনা করেন রাঙামাটি জেলা মৎস্য কর্মকর্তা অধীর চন্দ্র দাস।
মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন নোয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন,  ফেনী জেলা মৎস্য কর্মকর্তা মানস মণ্ডল, লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা মোঃ মাহমুদুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় মৎস্য মান পরিদর্শক ইফতেখার হাসান,  মান নিয়ন্ত্রক সালমা বেগম প্রমুখ।
বক্তারা বলেন, মৎস্য উৎপাদন বৃদ্ধি ও নিরাপদ খাদ্য নিশ্চিতে মৎস্য খাদ্য নীতিমালা যুগোপযোগী করা প্রয়োজন। বন্যা কবলিত মৎস্য চাষিরা যাতে দ্রুত সময়ে মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হতে পারে সেজন্য তাদের মাঝে পোনামাছ বিতরণ ও সরকারি অনুদানের টাকা যথাসময়ে পৌঁছানোর ব্যবস্থা করতে হবে। বিদেশে মাছ রপ্তানির আগে মান যাচাই করা প্রয়োজন। বরফকল লাইসেন্সের ক্ষেত্রে অনিয়ম দূর করতে হবে। সর্বোপরি মাঠ পর্যায়ে মৎস্য বিভাগের কর্মকর্তা -কর্মচারীদের তদারকি বাড়াতে হবে।
সাংবাদিকদের পক্ষে বক্তব্য রাখেন মোতাহার হোসেন মাহবুব।
 কর্মশালার  শেষ পর্যায়ে বার্ষিক কর্মপরিকল্পনা চুক্তি (২০২২-২০২৩) সঠিকভাবে সম্পন্ন করার জন্য মৎস্য অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার মধ্যে ৩ টি জেলাকে পুরস্কৃত করা হয়। এর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে কুমিল্লা জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়। দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে যথাক্রমে ব্রাহ্মণবাড়িয়া ও নোয়াখালী জেলা।
কর্মশালা সঞ্চালকের দায়িত্ব পালন করেন মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক অশোক কুমার দাশ। -প্রেস বিজ্ঞপ্তি।