আখাউড়া-আগরতলা রেলপথের উদ্বোধন সেপ্টেম্বরে : রেলমন্ত্রী

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া।।
আখাউড়া-আগরতলা রেলপথ দু’দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যা দিয়ে ভারতের সাথে আরো একটি আন্ত:বিভাগীয় যোগযোগ ব্যবস্থা স্থাপিত হবে। এতে দু’ দেশের জনগণই উপকৃত হবে। আগামী জুন মাসের মধ্যে প্রজেক্টটি শেষ হবার সময় নির্ধারণ করা আছে। লাইন ও স্লিপার বসানোর কাজও শেষ। আমরা আশা করছি, জুনের মধ্যে কাজ শেষ হলে আগামী সেপ্টেম্বর মাসে ভারতের প্রধানমন্ত্রী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী এ রেলপথের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
বুধবার (১৭ মে) বিকেলে ব্রাহ্মণবাড়িয়ায়ার আখাউড়ার উপজেলার মনিয়ন্ধ ইউনিয়নের সীমান্তবর্তী খারকুট এলাকায় নির্মাণাধীন আখাউড়া-আগরতলা রেলপথ পরিদর্শন কালে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন উপস্থিত সাংবাদিকদের এসব কথা জানান।
রেলমন্ত্রী আরো বলেন, এই রেলপথের মাধ্যমে দেশের নতুন একটি অর্থনৈতিক দ্বার উন্মোচিত হবে। রেলপথে পণ্য পরিবহনের ফলে খরচ অনেকাংশে কমে আসবে। বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের বিভিন্ন অঞ্চলে ডুয়েলগেজ রেলপথ না থাকায় এখনই আগরতলা থেকে কলকাতা সরাসরি ট্রেন চলাচল করছে না। তবে আখাউড়া থেকে টঙ্গী পর্যন্ত ডুয়েলগেজ রেলপথ নির্মান হলে সরাসরি আগরতলা থেকে কলকাতা পর্যন্ত ট্রেনচলাচল চালু করা সম্ভব হবে। এদিকে পূর্বাঞ্চল রেলওয়ের বিদ্যমান যাত্রী চাপ কমাতে আগামী সেপ্টেম্বর মাসে ঢাকা-চট্টগ্রাম রেলপথে আরো অন্তত চারটি ট্রেন দেয়া হবে বলে জানান রেলপথ মন্ত্রী।

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন আখাউড়া আগরতলা রেলপথ প্রকল্প পরিদর্শনকালে আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আবু জাফর মিয়া, টেক্সমেকো রেল এণ্ড ইঞ্জিনিয়ারিং এর কান্ট্রি ডিরেক্টর শরৎ শর্মা, ব্রাহ্মণবাড়িয়া অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রুহুল আমিনসহ বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।