আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) সংবাদদাতা

আসন্ন কুরবানির ঈদকে সামনে রেখে চলতি বছরে প্রথমবারের মতো দেশের দ্বিতীয় বৃহৎ রপ্তানি মূখী ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। সোমবার (১২ জুন) বিকেলে ত্রিপুরা রাজ্যের আগরতলা স্থলবন্দর থেকে ১০ মেট্রিক টন পেঁয়াজ নিয়ে ভারতীয় একটি ট্রাক বাংলাদেশে প্রবেশ করে।
মঙ্গলবার (গতকাল) বিকেলের মধ্যে ভারতীয় ট্রাক থেকে বাংলাদেশি ট্রাকে করে ব্রাহ্মণবাড়িয়ার পাইকারি বাজারে নিয়ে যাওয়া শুরু হয়েছে। আরও ১৯০ টন পেঁয়াজ বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে।

আখাউড়া কাস্টমস কর্তৃপক্ষ জানান, সোমবার বিকেলে একটি পেঁয়াজবাহী ট্রাক ভারত থেকে আখাউড়া বন্দরে প্রবেশ করেছে। এতে মোট ২৩৭ বস্তায় ১০ হাজার কেজি পেঁয়াজ রয়েছে। প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৩১০ ডলারে শুল্কায়ন করা হয়েছে।

আখাউড়া স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট মেসার্স আদনান ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মো.আক্তার হোসেন সাজু বলেন, ২০০ মেট্রিক টন পেঁয়াজের মধ্যে প্রথম চালানে একটি ভারতীয় ট্রাকে করে ২৩৭টি বস্তায় ১০ টন পেঁয়াজ বাংলাদেশে আনা হয়েছে। তিনি আরও জানান, ভারতের মহারাষ্ট্র থেকে মালবাহী ট্রেনে করে ওই পেঁয়াজ ত্রিপুরার আগরতলা রেলওয়ে স্টেশনে আনা হয়। পরে ট্রেন থেকে আনলোড করে ট্রাকে আগরতলা বন্দর হয়ে আখাউড়া স্থলবন্দর দিয়ে পেঁয়াজ ভারতীয় ট্রাক বাংলাদেশের আখাউড়া স্থলবন্দরে আনা হয়।

পেঁয়াজ আমদানিকারক প্রতিষ্ঠান বিডিএস কর্পোরেশনের প্রতিনিধি মো. সুমন বলেন, আসন্ন কুরবানি ঈদের বাজার ধরার জন্য আপাতত ১০ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। বাজার মূল্য ভালো পাওয়া গেলে এলসি করা বাকি পেঁয়াজও দ্রত আমদানি করা হবে।

আখাউড়া স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) আতিকুল ইসলাম বলেন, বিডিএস কর্পোরেশন নামে একটি প্রতিষ্ঠান ২০০ মেট্রিক টন পেঁয়াজ আমদানির জন্য এলসি খুলেছে। তার মধ্যে প্রথম চালানে একটি ভারতীয় ট্রাকে করে ২৩৭টি বস্তায় ১০ টন পেঁয়াজ বাংলাদেশে আনা হয়েছে। ধাপে ধাপে এলসির বাকি পেঁয়াজ বন্দরে এসে পৌছবে। আমদানির অনুমোদন বেশি করে পাওয়া গেলে বন্দরে কর্মসংস্থান বাড়বে। তাছাড়াও নিষিদ্ধ পণ্য ছাড়া সব ধরনের পণ্য ভারত থেকে এ স্থলবন্দর দিয়ে আমদানির প্রাথমিক অনুমোদন পেলে সরকারের রাজস্ব আয়ও বাড়বে বলে জানান তিনি।