আখাউড়া স্থলবন্দর দিয়ে গম আমদানি বন্ধ

 

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) সংবাদদাতা:

ভারত সরকার নিজ দেশে গমের সরবরাহ স্বাভাবিক ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে হটাৎ করে বাংলাদেশে গম রপ্তানি বন্ধ করে দিয়েছে। ফলে বিপাকে পড়েছেন গম আমদানিকারকরা। পুরোনো সকল এলসির বিপরীতে গম রপ্তানির দাবি জানিয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরের গম আমদানিকারকরা। এদিকে গম আমদানি বন্ধের খবরে বাজারে বাড়তে শুরু করেছে গমের দাম। এতে করে বিপাকে পড়েছেন বন্দরে আসা পাইকাররা।

গতকাল বুধবার (১৮ মে) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ শফিকুল ইসলাম। তিনি জানান, দেশের বিভিন্ন স্থানে অবস্থিত ফ্লাওয়ার মিলগুলোতে গমের চাহিদা মিটাতে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে গম আমদানি করছিলেন বন্দরের সিএন্ডএফ ব্যবসায়ীরা।

আমদানি করা এসব গম চট্টগ্রাম,গাজীপুর,নারায়ণগঞ্জ,ময়মনসিংহ,ভৈরব,ফেনী, রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ফ্লাওয়ার মিলগুলোতে সরবরাহ করা হচ্ছিলো। কিন্তু ভারত সরকার নিজ দেশে গমের সরবরাহ বৃদ্ধি ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে গত শনিবার (১৪ মে) থেকে হটাৎ করে বাংলাদেশে গম রপ্তানি বন্ধ করে দিয়েছে।

আখাউড়া স্থলবন্দরের গম আমদানি কারক সিএন্ডএফ এজেন্ট আদনান ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী আক্তার হোসেন সাজু জানান, আমরা দেশের গমের চাহিদা মেটাতে ভারত থেকে গম আমদানি করে আসছি। এমতাবস্থায় ভারতীয় রপ্তানিকারকরা আমাদের জানিয়েছেন ভারত সরকার আপাততো বাংলাদেশেসহ বহিঃবিশ্বে গম রপ্তানি বন্ধ করে দিয়েছেন।

এখন আমাদের ১৩ তারিখের আগে এই বন্দর দিয়ে প্রায় ৩০ হাজার মেট্রিকটন গমের এলসি করা রয়েছে ভারতে। যা দেশে আসার অপেক্ষায় রয়েছে। এই গম আখাউড়া স্থলবন্দর দিয়ে দেশে আসতে প্রায় ১ মাস সময় লাগবে। তাই বাণিজ্য মন্ত্রণালয় যেন ভারত সরকারের সঙ্গে যোগাযোগ করে নতুন করে এলসি না নিলেও পূর্বের যেসব গমের এলসি দিয়েছি সেগুলোর যেন কোন সমস্যা না হয় সেই ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।

এই বিষয়ে যোগাযোগ করা হলে আখাউড়া কাষ্টম এর রাজস্ব কর্মকর্তা মিজানুর রহমান বলেন, ভারত বাংলাদেশে গম রপ্তানি বন্ধ করে দেওয়ার বিষয়ে সে দেশের কাষ্টম লিখিত ভাবে আমাদের কিছু জানাইনি। বন্ধের বিষয়টি আমরা ব্যবসায়ীদের কাছ থেকে শুনেছি।