আধুনিক শিক্ষার প্রসারে ১৬ বছর ধরে কাজ করছে সাহস’

আমোদ  প্রতিনিধি।।

 

গ্রামীণ সমাজে আধুনিক শিক্ষার প্রসারে ১৬ বছর ধরে কাজ করছে কুমিল্লার বরুড়ার সিংগুর গ্রামে প্রতিষ্ঠিত স্বাবলম্বী হবো সবাই (সাহস) স্কুল। কুসংস্কার মুক্ত সমাজ গঠন, আধুনিক শিক্ষা, শিশুদের পরিচর্যা, আধুনিক শিক্ষাঙ্গন তৈরি, দূরর্দশী উদ্যোগ, সামাজিক উন্নয়নসহ নানান উদ্যোগে ইতোমধ্যেই বরুড়া জুড়ে আলোচনায় আছে স্কুলটি। সাহস একটি স্বপ্নের নাম যা বাস্তবায়িত হচ্ছে সকলের সম্পৃক্ততায়। শনিবার (১৭ ডিসেম্বর) সিংগুর গ্রামে প্রতিষ্ঠিত সাহস স্কুল আঙিনায় অনুষ্ঠিত মহান বিজয় দিবস, মুক্তিযোদ্ধা ও গুণীজন সম্মাননা-২০২২ অনুষ্ঠানে এসব কথা বলেন, কুমিল্লা-৮ বরুড়া আসনের সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরী (নজরুল)। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।
অনুষ্ঠানে এমপি নাছিমুল আলম চৌধুরী বলেন, সাহস সত্যিকার অর্থেই সাহসী ও দূরর্দশী একটি উদ্যোগ নিয়েছে যা পিছিয়ে পড়া গ্রামে শিক্ষার আলো ছড়াচ্ছে। সাহসের মাধ্যমে আধুনিক শিক্ষার আলোয় আলোকিত হয়ে কুসংস্কমুক্ত হোক আমাদের গ্রামীণ সমাজ ব্যবস্থা। তিনি মায়েদের উদ্যেশ্যে বলেন, শিশুদের পরিচর্যায় মায়ের ভূমিকা অনন্য। তিনি সাহসের যাত্রাপথের সাথে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।
শুভেচ্ছা বক্তব্যে সাহস এর উদ্যোক্তা ও অনুষ্ঠানের সভাপতি নাজমুল হুদা রতন বলেন, দীর্ঘ ১৬ বছর গ্রামীণ সমাজে আধুনিক ও সময়োপযোগি শিক্ষার প্রসার ও সামাজিক উন্নয়নে সাহস সাধ্যমতো কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তিনি অতিথিসহ উপস্থিত সকলকে সাহসের পাশে থাকার আহবান জানান।
এসময় সাহস লাইব্রেরি আয়োজিত বইপাঠ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কুমিল্লা জেলা সরকারি গণগ্রন্থাগারের সহকারি লাইব্রেরিয়ান মো. নাফিস সাদিক শিশির।
সাহস স্কুলের শিক্ষক সুমিত্রা রানী এবং সাহস-এর প্রধান সমন্বয়কারী সবুর বাদশার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সড়ক ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব, মনীন্দ্র কিশোর মজুমদার, বরুড়া পৌরসভা মেয়র মোঃ বকতার হোসেন (বখতিয়ার), বরুড়া উপজেলা শিক্ষা অফিসার মোঃ তরিকুল ইসলাম, বরুড়া উপজেলা সমাজসেবা অফিসার কামরুল হাসান রনি, কুমিল্লা জেলা সরকারি গণগ্রন্থাগারের সহকারি লাইব্রেরিয়ান মো. নাফিস সাদিক শিশির, বরুড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল বাহার মজুমদার প্রমুখ। সাহস স্কুলের ছাত্রছাত্রীদের পরিবেশনায় ছড়া কবিতা পাঠ, গান, নৃত্য ও শিল্পী মানিক রহমানের গানের মধ্য দিয়ে শেষ হয় অনুষ্ঠান।