আমোদ উপদেষ্টা সম্পাদকের প্রথম মৃত্যুবার্ষিকী

অফিস রিপোর্টার।।
দেশের প্রাচীন সংবাদপত্র আমোদ উপদেষ্টা সম্পাদক শামসুননাহার রাব্বীর প্রথম মৃত্যুবার্ষিকী ২৫জুন শনিবার। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে নগরীর পুরাতন চৌধুরী পাড়া তারা মসজিদে শুক্রবার বাদ জুমা দোয়ার আয়োজন করা হয়। শামসুননাহার রাব্বী ২০২১সালের ২৫জুন যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে ইন্তেকাল করেন।
পারিবারিক সূত্র জানায়,শামসুননাহার রাব্বী কুমিল্লা নগরীর মোগলটুলীতে ১৯৪৩ সালের পহেলা নভেম্বর জন্মগ্রহণ করেন। পিতা গোলাম মহিউদ্দীন হায়দার ও মাতা মমতাজ বেগম। ১৯৫৭ সালের ২০ অক্টোবর সাপ্তাহিক আমোদ-এর প্রতিষ্ঠাতা সম্পাদক মোহাম্মদ ফজলে রাব্বীর সঙ্গে শামসুননাহার রাব্বীর বিয়ে হয়। ১৯৫৯ সালে শামসুননাহার রাব্বী সাংবাদিকতা শুরু করেন। ১৯৮৫ সালে সাপ্তাহিক আমোদ পত্রিকার সম্পাদনার দায়িত্ব গ্রহণ করেন।
১৯৭৩ সালে ইউরোপ সফর করে এসে ফজলে রাব্বীর সঙ্গে যুগ্মভাবে ‘ইউরোপে ৩৮ দিন’ শিরোনামে ভ্রমণ কাহিনী প্রকাশ করেন। ১৯৭৯ সালে হজ নিয়ে লেখেন ‘মহামিলনের মহামেলায়’ নামে একটি গ্রন্থ। ১৯৮৪ সালে ‘ব্যবধান’ নামে একটি গল্পগ্রন্থ প্রকাশ করেন। ১৯৯১ সালে যুক্তরাষ্ট্র সফর করে ‘প্রাচ্য থেকে প্রতীচ্য’ নামে একটি ভ্রমণ কাহিনী গ্রন্থ প্রকাশ করেন।
তাঁর পাঁচ দশকের বিভিন্ন লেখা নিয়ে প্রকাশ করেন ‘ভালবাসার পাঁচ দশক’ নামের আরেকটি গ্রন্থ। এছাড়া ১৯৬৫ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত দুই বছর মাসিক ‘ময়নামতি’ নামে একটি সাহিত্যপত্র সম্পাদনা করেন।
শেষ দিকে শামসুননাহার রাব্বী আমোদ উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব নেন।
শামসুননাহার রাব্বীর এক ছেলে, তিন মেয়ে, দুই নাতনি ও সাত নাতিসহ স্বজনরা আত্মার মাগফেরাতের জন্য সকলের নিকট দোয়া চেয়েছেন।
উল্লেখ্য- ১৯৫৫ সালে তার স্বামী মোহাম্মদ ফজলে রাব্বী কুমিল্লা থেকে আমোদ পত্রিকার প্রকাশনা শুরু করেন। পত্রিকাটি ৬৮ বছর ধরে নিরবিচ্ছিন্ন ভাবে প্রকাশিত হচ্ছে।