আলী আশরাফ এমপির জানাযায় লাখো মানুষের ঢল

 

অফিস রিপোর্টার।।

পিতা-মাতার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মো. আলী আশরাফ এমপি। শনিবার বিকাল সাড়ে ৪টায় নিজ বাড়ি কুমিল্লার চান্দিনা উপজেলার গল্লাই ইউনিয়নের গল্লাই ইসমাইল দাখিল মাদ্রাসা মাঠে রাষ্ট্রীয় মর্যাদা ও চতুর্থ শেষ জানাজা অনুষ্ঠিত হয়। বিকাল সাড়ে ৫টায় পারিবারিক কবরস্থানে পিতা-মাতার কবরের পাশে তাকে দাফন সম্পন্ন হয়।

এর আগে শুক্রবার (৩০ জুলাই) বাদ এশা রাজধানীর গুলশান আজাদ মসজিদ প্রাঙ্গণে মরহুমের প্রথম জানাজা হয়। শনিবার (৩১ জুলাই) সকালে তার লাশবাহী ফ্রিজিং অ্যাম্বুলেন্সটি চান্দিনা উপজেলা সদরে তার প্রতিষ্ঠিত চান্দিনা মহিলা কলেজ মাঠে নিয়ে যাওয়া হয়। সেখানে বেলা সাড়ে ১১টায় দ্বিতীয় জানাজা হয়। বাদ জোহর দোল্লাই নোয়াবপুর আহসান উল্লাহ্ উচ্চ বিদ্যালয় মাঠে তৃতীয় জানাজা এবং বাদ আসর গল্লাই ইসমাইল দাখিল মাদ্রাসা মাঠে চতুর্থ জানাজা হয়। সকাল থেকে প্রতিকূল আবহাওয়া ও গুঁড়িগুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে জানাজায় লক্ষ জনতার ঢল নামে।
জানাজায় অংশ নেন সকল শ্রেণিপেশার মানুষ। এসময় তারা অধ্যাপক মো. আলী আশরাফ এমপি’র দীর্ঘ বর্ণাঢ্য রাজনৈতিক জীবন এবং নেতা-কর্মীদের প্রতি তাঁর ভালবাসার স্মৃতিচারণ করেন। রাজধানীর গুলশান আজাদ মসজিদে নামাজে জানাজায় রাষ্ট্রপতির পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল ছালাউদ্দিন বীর প্রতীক, প্রধানমন্ত্রীর পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল নকিবুর রহমান, জাতীয় সংসদ স্পিকারের পক্ষে সার্জেন্ট এট আর্মস কমোডর এম এম নাইমুর রহমান, ডেপুটি স্পিকারের পক্ষে সহকারী সার্জেন্ট এট আর্মস নুরুদ্দীন মাহমুদ, চিফ হুইপ ও হুইপদের পক্ষে আবু সাইদ আল মাহমুদ স্বপন এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক এমপি, দপ্তর সম্পাদক বিপ্লব বরুড়া, সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ।

চান্দিনা মহিলা কলেজ মাঠে জানাজা শেষে শ্রদ্ধা নিবেদন করেন- লিবারেল ডেমোক্রেটিক পার্টি’র (এলডিপি) মহাসচিব সাবেক প্রতিমন্ত্রী ড. রেদোয়ান আহমেদ, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, জেলা পুলিশ সুপার মো. ফারুক আহম্মেদ, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জি. আব্দুস সবুর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সহ- অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের পক্ষে নেতা-কর্মীরা, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি মু. রুহুল আমিন, সহ-সভাপতি অ্যাডভোকেট নিজামুল হক, সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার, চান্দিনা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা তপন বক্সী, মুরাদনগর উপজেলা চেয়ারম্যান ড. আহসানুল আলম কিশোর, দেবিদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ, বুড়িচং উপজেলা পরিষদ চেয়ারম্যান আখলাক হায়দার, চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার আশরাফুন নাহার, কুমিল্লা চেম্বার অব কমার্স সভাপতি মাসুদ পারভেজ খান ইমরানসহ কুমিল্লা জেলা, বিভিন্ন উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

প্রতিটি জানাজাতে অধ্যাপক আলী আশরাফ এমপির ছেলে উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও এফবিসিসিআই’র পরিচালক মুনতাকিম আশরাফ টিটু তার বাবার স্মৃতিচারণ করে পরিবারের পক্ষে সকলের কাছে ক্ষমা ও দোয়া প্রার্থনা করেন।

প্রসঙ্গত, শুক্রবার (৩০ জুলাই) বিকাল ৩টা ৩০ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন কুমিল্লা-৭ (চান্দিনা) আসন থেকে পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর।