আল মাহমুদ বাংলা সাহিত্যের কালজয়ী কবি : জন্মদিনে বক্তারা

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
আধুনিক বাংলা সাহিত্যের প্রধানতম কবি আল মাহমুদ (১৯৩৬-২০১৯)। কালজয়ী এই কবির ৮৫ তম জন্মদিনে তাঁর জন্মভূমি ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামে অবস্থিত কবরে ফুলেল শ্রদ্ধা নিবেদন এবং জিয়ারতের মাধ্যমে দিবসটি পালন করেন তাঁর ভক্তরা। এসময় কবির সৃষ্টি নিয়ে আলোচনায় ‘আল মাহমুদের সাহিত্য’ বিষয়ে পূর্ণাঙ্গ আলোচনা অনুষ্ঠান করার সিদ্ধান্ত গৃহিত হয়।

রোববার (১১ জুলাই) সকাল ১০টায় কবির জন্মস্থান ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইলে অবস্থিত তার কবরে শ্রদ্ধা নিবেদন ও জিয়ারতে অংশ নেন কবি মহিবুর রহিম, রেজাউল করিম, আমির হোসেন, শাদমান শাহিদ, নাগর হান্নান, মো. শাহরিয়ার রোকন, মো. হাসান, মো. ইয়াকুবসহ স্থানীয় কবি-সাহিত্যিকগণ। এসময় কবির সাহিত্য সাধনার বিভিন্ন দিক নিয়ে আলোচনায় কবি আল মাহমুদকে একজন কালজয়ী কবি হিসাবে আখ্যায়িত করা হয়। কবি মহিবুর রহিম বলেন, কবি আল মাহমুদ আমাদের সাহিত্যের এক মৌলিক প্রতিভা। কবিতায় এবং কথাসাহিত্যে তিনি ছিলেন সমান পারদর্শী। তাঁর সব গ্রন্থই ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে। রম্যলেখক পরিমল ভৌমিক বলেন, এক নোলক কবিতাই তাঁকে বাঙালি পাঠকের কাছে অমর করে রাখবে। এসময় কবির সাহিত্য বিষয়ে একটি পূর্ণাঙ্গ আলোচনা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহিত হয়।

উল্লেখ্য,১৯৩৬ সালের ১১জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে জন্মগ্রহণ করেন কবি আল মাহমুদ। বাংলা ভাষা ও সাহিত্যে কীর্তিমান এ কবি ২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি ইন্তেকালের মাধ্যমে নিজের অমরতা নিশ্চিত করেন। নিজের অন্তিম ইচ্ছানুযায়ীই কবি আল মাহমুদকে জন্মভূমি মৌড়াইল গ্রামে সমাহিত করা হয়।