আশুগঞ্জে মুক্তিযোদ্ধা ইকবাল কমাণ্ডারের ইন্তেকাল

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমাণ্ডার বীরমুক্তিযোদ্ধা ইকবাল হোসাইন ওরফে ইকবাল কমাণ্ডার আর বেঁচে নেই। বুধবার (১৫ জুলাই) ভোরে রাজধানী ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় ৭০ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন,
ইন্নালিল্লাহি—-রাজিউন।

পারিবারিক সূত্রে প্রকাশ, গত ৯ জুলাই ইকবাল কমাণ্ডার ব্রেইন স্ট্রোক করলে তাকে ঢাকার একটি হাসপাতালে ভর্তি করার পর থেকে তিনি সেখানেই চিকিৎসাধীন ছিলেন। বুধবার ভোরে অবস্থার অবনতি ঘটলে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন পুত্র, তিন কন্যা, নাতি-নাতনী, আত্বীয়-স্বজনসহ বহু গুণগ্রাহীকে করে গেছেন শোকাহত।

বুধবার দুপুরে আশুগঞ্জ সার কারখানার পাশের মাদ্রাসা মাঠে মরহুমের নামাজে জানাজা শেষে স্থানীয় টেকপাড়া কবরস্থানে গার্ড অব অনারের মাধ্যমে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন করা হয়।জানাজায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে উপজেলা প্রশাসন, রণাঙ্গনে তার সহযোদ্ধাগণ, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, বিশিষ্ট ব্যাক্তিবর্গরা অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, ইকবাল হোসাইন দীর্ঘদিন আশুগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের কমাণ্ডা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মুক্তিযোদ্ধাদের অধিকার আদায়ে সর্বদা নিয়োজিত ছিলেন। এছাড়াও আশুগঞ্জের যে কোনো আন্দোলন-সংগ্রামে সামনের সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন ইকবাল কমাণ্ডার। তাঁর মৃত্যুতে বিভিন্ন মহল গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন।