ইসলামে সালামের গুরুত্ব ও ফজিলত

আমোদ ডেস্ক।।

সালাম আরবি শব্দ। এর অর্থ শান্তি, প্রশান্তি, কল্যাণ, দোয়া, আরাম, আনন্দ ইত্যাদি। সালাম একটি সম্মানজনক অভ্যর্থনামূলক ইসলামি অভিবাদন। 

আসসালামু আলাইকুম মানে আপনার ওপর শান্তি বর্ষিত হোক।

ইসলাম একটি সার্বজনীন ধর্ম। মানবজীবনের এমন কোনোদিক নেই, যার পূর্ণাঙ্গ বিবরণ ইসলাম দেয়নি। ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও আন্তর্জাতিক পরিমণ্ডলসহ সব ক্ষেত্রেই মেনে চলার জন্য ইসলাম দিয়েছে বিস্তারিত ও ভারসাম্যপূর্ণ বিধান। পরস্পরে দেখা-সাক্ষাৎ মানবজীবনের অপরিহার্য অনুষঙ্গ। তাই মানব সৃষ্টির সূচনা থেকেই মহান আলল্গাহতায়ালা একে অপরের প্রতি সম্ভাষণ করার পদ্ধতি নবী-রাসুলদের মাধ্যমে জানিয়ে দিয়েছেন। সর্বপ্রথম তিনি হজরত আদমকে (আ.) সালামের শিক্ষা দেন। হজরত আদমকে (আ.) সৃষ্টি করার পর আলল্গাহতায়ালা তাকে ফেরেশতাদের সালাম দেওয়ার নির্দেশ দেন। তিনি সালাম দিলে ফেরেশতারাও সালামের উত্তর দেন।

প্রাক-ইসলামী যুগে আরব সমাজে আন’আমালল্গাহু বিকা আইনান অর্থাৎ আপনার দ্বারা আলল্গাহ আপনার প্রিয়জনের চক্ষু শীতল করুন এবং আনয়ামা ছবাহান অর্থাৎ আপনার প্রত্যুষ সুন্দর-সমৃদ্ধ হোক বা সুপ্রভাত ইত্যাদি শব্দের প্রচলন ছিল। ইসলামের আবির্ভাবের পর বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) প্রাক-ইসলামী যুগে ব্যবহূত শব্দগুলো পরিহার করে পরস্পরকে আসসালামু আলাইকুম বলে অভিবাদন জানাতে নির্দেশ দেন

(তথ্য সূত্র : আবু দাউদ, মিশকাত ৪৪৪৯/২৭)।

 

হজরত আলী (রা.) বর্ণনা করেন, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন যে, এক মুসলমানের অন্য মুসলমানের ওপর ছয়টি হক রয়েছে- তার মধ্যে সর্বপ্রথম হক হলো যখন কোনো মুসলমানের সঙ্গে সাক্ষাৎ হয়, তখন তাকে সালাম দেয়া। সালামের মাধ্যমে পরস্পরের জন্য শান্তি ও কল্যাণ কামনা করা হয়। কোনো মুসলমান ভাইয়ের সঙ্গে সাক্ষাৎ হলে কথা বলার আগে সালাম দেয়া, নবী করিম (সা.) এর আদর্শ। আর এর উত্তর দেয়া অবশ্যকরণীয়।

 

একজন মুসলমানের সঙ্গে অপর মুসলমানের দেখা হলে কথা বার্তার আগে সালাম দিতে হবে।

 

 সালামের ফজিলত :

প্রথমত সালাম দেয়া সুন্নত ও সালামের উত্তরে ওয়ালাইকুমুস সালাম বলা ওয়াজিব। হজরত ইমরান ইবনে হুসাইন (রা.) থেকে বর্ণিত, একবার এক ব্যক্তি রাসূল (সা.) এর নিকটে এসে বললেন-

السلام عليكم

আসসালামু আলাইকুম। তখন তিনি সালামের জওয়াব দিয়ে বললেন, লোকটির জন্য ১০ নেকি লেখা হয়েছে।

এরপর আরেক ব্যক্তি এসে বললেন-

السلام عليكم ورحمة الله

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। রাসূল (সা.) সালামের জওয়াব দিয়ে বললেন, তার জন্য ২০ নেকি লেখা হয়েছে।

এরপর আরেক ব্যক্তি এসে বললেন-

السلام عليكم ورحمة الله وبركاته

আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকা-তুহ। রাসূল (সা.) তারও জওয়াব দিয়ে বললেন, তার জন্য ৩০ নেকি লেখা হয়েছে। (আবু দাউদ)।

সালামের ফজিলত বর্ণনা করতে গিয়ে রাসূল (সা.) বলেন, যখন দুইজন মুসলমানের মধ্যে সাক্ষাৎ হয়, সালাম-মুসাফাহা (হ্যান্ডশেক) করে তখন একে অপর থেকে পৃথক হওয়ার আগেই তাদের সব গুণাহ মাফ করে দেয়া হয়। এছাড়া সালামের দ্বারা পরস্পরের হিংসা-বিদ্বেষ দূর হয়। অহঙ্কার থেকেও বেঁচে থাকা যায়। সর্বত্র সালামের মাধ্যমে সৃষ্টি হবে একে অপরের মধ্যে ভালোবাসা ও সৌহার্দ্য।

 

এক‬ মুসলমান অপর মুসলমানের সাথে দেখা-সাক্ষাত হওয়া মাত্রই আগে সালাম দিতে হবে। সালাম দেয়ার ব্যাপারে চেনা-অচেনার মাঝে কোন পার্থক্য করবে না। যানবাহনে আরোহী ব্যক্তি হেঁটে চলা লোকদেরকে, চলন্ত ব্যক্তি উপবিষ্ট ব্যক্তিকে। কম সংখ্যক লোক বেশি সংখ্যক লোককে সালাম করবে। কয়েকজনের‬ মধ্যে একজনে সালাম দিলেই সকলের পক্ষ থেকে যথেষ্ট হয়ে যায়। তেমনি অনেকের মধ্যে একজন জওয়াব দিলে সকলের পক্ষ থেকে উত্তর দেয়া হয়ে যাবে। নিজের‬ ঘরে গিয়ে ঘরের লোকদেরকেও সালাম দিতে হবে। যিনি আগে সালাম দিবেন তিনি অহঙ্কার থেকে মুক্ত থাকবেন। আসুন সালামের গুরুত্ব আনুধাবন করে আমল করার চেষ্টা করি।