উল্টানো সড়কের দুর্ভোগে ১০গ্রামের মানুষ

 

অফিস রিপোর্টার।।

কুমিল্লার বুড়িচং উপজেলা সদর থেকে হরিপুর, যদুপুর ও বাকশীমূল হয়ে কালিকাপুর সড়কটির পুনঃনির্মাণ কাজ চলছে ধীরগতিতে। ৬ মাসেও শেষ হয়নি ৬কিলোমিটার সড়কের কাজ। উল্টানো সড়কের দুর্ভোগে পড়েছেন ১০ গ্রামের অর্ধ লক্ষাধিক মানুষ। সড়কটি দিয়ে বাকশীমূল ইউনিয়নের ফকির বাজার, জঙ্গলবাড়ি, পাহাড়পুর, আনন্দপুর, শ্রীমন্তপুর, কালিকাপুর, আজ্ঞাপুর, কালিকৃষ্ণনগরসহ ১০ গ্রামের মানুষ উপজেলা সদরে আসতে হয়।

সূূত্রমতে,জানুয়ারি মাসে কাজটি আরম্ভ করার কথা থাকলেও শুরু হয় মার্চ মাসে। কাজ শুরু হওয়ার পর থেকে চলাচলকারীদের দুর্ভোগ আরো বেড়ে যায়। ইতোমধ্যে ৬ কিলোমিটির সড়কটির ৪ কিলোমিটার এলাকায় ইট ও বালি ফেলা হয়েছে। বাকী দুই কিলোমিটার যায়গা ভেকু দিয়ে উল্টে রাখার কারণে যান চলাচলে সমস্যা হচ্ছে। তাছাড়া বৃষ্টির পানিতে সৃষ্টি হয়েছে গর্ত। বিকল্প কোন সড়ক না থাকায় প্রতিদিন ঝুঁকি নিয়ে সিএনজি চালিত অটোরিকশা, প্রাইভেটকার, মাইক্রোবাস, ট্রাক, মোটরসাইকেল ও ব্যাটারি চালিত অটোরিকশা চলাচল করছে। এতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।
ওই সড়কে চলাচলকারী অটো রিকশা চালক রুবেল মিয়া জানান, সড়কটি দীর্ঘদিন ধরে ভাঙ্গা ছিলো, ভাঙ্গা সড়ক দিয়ে কোনমতে চলাচল করতো। নতুন করে কাজ শুরু হওয়ার পর থেকে দুর্ভোগ আরো বেড়ে গেছে। গত ৬ মাসে একাধিক দুর্ঘটনার শিকার হয়েছেন তিনি।
কালিকপুর আবদুল মতিন খসরু সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ মফিজুল ইসলাম বলেন, কলেজ বন্ধ থাকলেও শিক্ষার্থীরা তাদের এসাইনমেন্ট জমা ও ফরম ফিলাপের জন্য কলেজে আসতে হয়। সড়কটি নষ্ট থাকায় শিক্ষক শিক্ষার্থীদের আসতে অসুবিধা হচ্ছে। দ্রুত সময়ে সড়কটি পুনঃনির্মাণ কাজ শেষ করার দাবি জানান তিনি।

ঠিকাদার পাইওনিয়ার এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোঃ সিরাজুল ইসলাম বলেন, বর্ষার কারণে কাজ ধীরগতিতে হচ্ছে। কাজ চলমান রয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন হবে।

বাকশীমূল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল করিম বলেন, রেলের ডাবল লাইনের কাজের মালামাল আনা নেয়ার ফলে সড়কটি বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। রেল লাইন থেকে কালিকাপুর বাজার পর্যন্ত সড়কটি বেহাল অবস্থা, দ্রুত সময়ের মধ্যে কাজ করার জন্য উপজেলা প্রকশৌলীর নিকট বলা হয়েছে।

বুড়িচং উপজেলা প্রকৌশলী অনুপম কুমার বড়ুয়া বলেন, করোনা কালে নির্মাণ সামগ্রীর সংকট ও বর্ষার কারণে কাজের কিছুটা ধীরগতি হয়েছে। বর্ষা শেষ হলে নভেম্বরের মধ্যে কার্পেটিং এর কাজ শুরু হবে।