`একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন’

 

হাসিবুল ইসলাম সজিব।।

১৯৯৭ সালের ২৪ অক্টোবর “একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন”এই স্লোগানকে ধারণ করে বাঁধন এর যাত্রা শুরু। এই দীর্ঘ সময়ে সাংগঠনিক ভাবে বাঁধন হয়ে উঠেছে আর ও শক্তিশালী।

বিশ্ববিদ্যালয় ও কলেজের নবীনদের থেকে শুরু করে সর্বস্তরের ছাত্র-ছাত্রীদের মধ্যে রক্তদানের সচেতনতা গড়ে তুলেছে। রক্তদানে আগ্রহী করতে ভূমিকা পালন করেছে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করেছে।

সামাজিক দায়বদ্ধতা থেকে সেবামূলক কাজে এগিয়ে এসেছে বাঁধন। শীতবস্ত্র বিতরণ, অসহায়,বন্যার্তদের সাহায্য করা।
রক্তদানে সচেতনতা সংক্রান্ত ক্যম্পেইন আয়োজন করেছে। জাতীয় দিবস, উৎসবসমূহ আয়োজন করা সহ, ইফতার মাহফিল, বার্ষিক বনভোজন ও করা হয়।

বর্তমানে ৫৪টি জেলায় ৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৪১ টি ইউনিট ও ৬ টি পরিবার নিয়ে কাজ করে আসছে বাঁধন। দীর্ঘ ২৬ বছরে ১১লাখের বেশি মানুষকে রক্তের জোগান দিয়েছে এবং ২৬লাখের বেশি মানুষ কে রক্তের গ্রুপ নির্ণয় করে দিয়েছে।

উল্লেখযোগ্য কাজ হলো রক্ত দান করার মাধ্যমে মুমূর্ষু রুগীর জীবন বাচানো এবং পাশে দাঁড়ানো।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ইউনিট এবং বাঁধন কেন্দ্রীয় পরিষদের সহযোগিতায় ২১ আগস্ট ২০২৪ থেকে ০৭ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত মোট ১৬ দিনে ১১৪ জন বাঁধন কর্মী নিয়ে ২৫৫ জন এলাকাবাসীর সহযোগিতায় বন্যা কবলিত বিভিন্ন এলাকায় বেড়িবাঁধ সংস্কার, বন্যার্তদের উদ্ধার, ৩,২১৪ পরিবারের মাঝে শুকনো খাবার (চিড়া, মুড়ি, গুড়, বিস্কুট এবং জ্বালানি) বিতরণ,২,৩৫০ জনের জন্য রান্না করা খাবার, ৩৩৯ পরিবারের জন্য খাদ্যসামগ্রী (চাউল, ডাল, তেল, পেয়াজ, লবন ইত্যাদি)। জরুরি মেডিসিন, ৪,০০০ লিটার বিশুদ্ধ পানি, ১,১৫০ প্যাকেট স্যানিটারি ন্যাপকিন, ৬৫০ প্যাকেট বাচ্চাদের ডায়াপার, ১০ হাজার পিস পানি বিশুদ্ধকরন ট্যাবলেট বিতরনসহ বিভিন্নভাবে সহায়তা করেছেন।

বাঁধন, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ইউনিট ১০জুন ২০০৬ থেকে ৩১ডিসেম্বর ২০২৩ সাল পর্যন্ত মোট ২৩,৫২৩ ব্যাগ রক্ত সংগ্রহ করে দিয়েছেন এবং প্রায় ৪৭,৫০০ জনকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করেছে।

এবছর বাঁধন ০১ জানুয়ারি ২০২৪ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত প্রায় ৭০০+ ব্যাগ রক্ত সংগ্রহ করে দিয়েছেন।

বাঁধন এর সাধারণ সম্পাদক ইমন হোসাইন বলেন, বাঁধন একটি স্বেচ্ছাসেবী অরাজনৈতিক সামাজিক সংগঠন, যার লক্ষ্য এবং উদ্দেশ্যে হচ্ছে স্বেচ্ছায় রক্তদান, স্বেচ্ছায় রক্তদান এবং অন্যান্য সেবা ও সচেতনতামূলক কর্মসূচির মাধ্যমে একটি সুস্থ সমাজ গঠনে সামাজিক আন্দোলনে পরিনত করা। বাঁধন এর, ভিক্টোরিয়া কলেজ ইউনিট সেই লক্ষ্য এবং উদ্দেশ্য সামনে রেখেই কাজ করে যাচ্ছে। আমরা স্বপ্ন দেখি সেদিনের যেদিন বাংলাদেশের প্রতিটি মানুষ তার নিজ নিজ রক্তের গ্রুপ জানবে এবং স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে আসবে।