এর চেয়ে ভালো জাতীয় নির্বাচন সম্ভব নয়: ইসি আনিছুর

আবদুল্লাহ আল মারুফ।।
নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান বলেছেন, বাংলাদেশের প্রেক্ষাপটে এরচেয়ে ভালো জাতীয় সংসদ নির্বাচন সম্ভব নয়। কতো প্রতিবন্ধকতা নির্বাচনের ওই জায়গাটায় (ইলেকশন কমিশন) থাকলে বুঝা যায়। এটা বাইরে থেকে বুঝা যাবে না। তবে সবাই আসলে নির্বাচন আরো অংশগ্রহণমূলক হতো।
বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে কুমিল্লা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে কুমিল্লা সিটি কর্পোরেশন উপনির্বাচনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। এর আগে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় করেন তিনি। চার প্রার্থী ও তাদের প্রধান এজেন্টদের সাথে কথা বলেন। হাতি প্রতীকের প্রার্থী নূর উর রহমান মাহমুদ তানিম, ঘোড়া প্রতীকের প্রার্থী নিজাম উদ্দীন কায়সার ও টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কু বিভিন্ন বিষয়ে অভিযোগ করেন। তবে বাস প্রতীকের প্রার্থী তাহসিন বাহার সূচনা কোন অভিযোগ করেননি।
সভা দুইটি শেষে সাংবাদিকদের ইসি আনিছুর রহমান বলেন, প্রার্থীদের আচরণবিধি মেনে সুষ্ঠু পরিবেশে প্রচার-প্রচারণা চালানোর আহবান জানাই। ইভিএম পদ্ধতিতে ভোট কারচুপি হওয়ার কোনও সুযোগ নেই। তাই ভোটের ফল যা হয় তা মেনে নিতে আহ্বান জানাই। এই নির্বাচনও দেশি বিদেশি সংস্থা পর্যবেক্ষণ করছে। এটিও জাতীয় সংসদ নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ।
স্থানীয় সংসদ সদস্য (আ ক ম বাহাউদ্দিন বাহার) বিভিন্ন স্থানে সভাসমাবেশ করছেন এবং তিনি একটি প্রতীকের পক্ষেও প্রচারণা করছেন প্রার্থীদের এই অভিযোগের বিষয়ে তিনি বলেন, তিনি এই এলাকার ভোটার। তিনি যা করতে পারবেন, যা করতে পারবেন না তা নির্বাচন আচরণবিধিতে লেখা আছে। তিনি যদি আচরণবিধিলঙ্ঘন করেন তিনি অভিযুক্ত হবেন।
বিগত কুমিল্লা সিটি নির্বাচনে পাঁচ কেন্দ্রের ভোটের ফল প্রকাশের সময় বিতর্ক নিয়ে তিনি বলেন, এবার পর পর সকল কেন্দ্রের ফলাফল প্রকাশ করা হবে। রিটার্নিং কর্মকর্তার কোন সমস্যা হলে বা জরুরি প্রয়োজন হলে তিনি বাইরে যাবেন। এসময় তার পরের দায়িত্বে যিনি থাকবেন তিনি তা প্রকাশ করবেন। সুতরাং বিতর্কের সুযোগ নেই।
মতবিনিময় সভায় কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার ( প্রশাসন) মোংনে থোয়াই মারমা,জেলা নির্বাচন কর্মকর্তা মুনীরুল ইসলাম খান প্রমুখ কথা বলেন। এসময় জেলার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, আগামী ৯ মার্চ কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।