এ বছরও মাজারের ওরশ বাতিল

 

মো.ফজলে রাব্বি,আখাউড়া
মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় কল্লা শহীদ মাজারের বার্ষিক ওরশ বাতিল করেছে মাজার পরিচালনা কমিটি। শনিবার বিকেলে পৌরশহরের খড়মপুরে মাজার কমিটি এক সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছে। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মাজার কমিটির সিনিয়র সহ-সভাপতি রুমানা আক্তার।

মাজার কমিটির সাধারণ সম্পাদক মো.রফিকুল ইসলাম খাদেম মিন্টু সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। লিখিত বক্তব্যে তিনি বলেন, খড়মপুরের পূণ্য ভূমিতে চির শায়িত প্রখ্যাত আওলিয়া হযরত শাহ্ ছৈয়দ আহাম্মদ গেছু দারাজ (রঃ) প্রকাশ্য হযরত শাহ্পীর কল্লাহ শহীদ (রঃ) স্মরণে প্রতি বছর ১০ আগষ্ট থেকে ১৬ আগষ্ট পর্যন্ত ৭ দিন বার্ষিক ওরশ অনুষ্ঠিত হয়।

ওরশ উপলক্ষে মাজার প্রাঙ্গণে হাজার হাজার ভক্ত-আশেকানের সমাগম ঘটে। এবছরও উল্লেখিত সময়ে ওরশ উদ্যাপনের দিন ধার্য্য ছিল। কিন্তু মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওযায় জন-স্বাস্থ্যের কথা বিবেচনা করে বৃহৎ স্বার্থে এ বছর ওরশ উদযাপন না করার সিদ্ধান্ত নিয়েছে মাজার কমিটি। গত ৩০ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক ও মাজার কমিটির সভাপতি হায়াত উদ-দৌলা খানের সভাপতিত্বে কমিটির এক সভায় এ সিদ্ধান্ত হয়। ওরশের ধার্য্যকৃত দিনগুলোতে ভক্ত-আশেকানকে মাজারে না আসার জন্য কমিটির পক্ষ থেকে অনুরোধ জানানো হলো।

সংবাদ সম্মেলনে এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন মাজার কমিটির সদস্য ও পৌর কাউন্সিলর তাকদির খান খাদেম, সদস্য আবুল হাসেম খান খাদেম, সদস্য মোজাম্মেল হক খাদেম, সদস্য রুস্তম কামরান খাদেম, সদস্য আতিকুর রহমান খাদেম, সদস্য সেলিম খান খাদেম, সদস্য খোকন খাদেম প্রমুখ।

উল্লেখ্য, গত করোনা মহামারির কারণে গত বছরও এ মাজারের ওরশ অনুষ্ঠিত হয়নি।