এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল

আমোদ ডেস্ক।।

২০২০ সালের এইচএসসি পরীক্ষা বাতিলের সিন্ধান্ত নিয়েছে সরকার। এইচএসসি পরীক্ষার ফলাফল মূল্যায়ন করা হবে জেএসসি-এসএসসির ভিত্তিতে। ০৭ অক্টোবর, ২০২০ (বুধবার) শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি অনলাইন সংবাদ সম্মেলন বিষয়টি নিশ্চিত করেন।

অলনাইন ব্রিফিং এ আরো জানানো হয়, যারা এসএসসি পাসের পর বিভাগ পরিবর্তন করেছেন, তাদের মূল্যায়নের জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। আগামী ডিস্বেবরের মধ্যে এই মূল্যায়ন ফলাফলের প্রকাশ করা হবে বলেও জানানো হয়।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস সংক্রমণের কারণে তা স্থগিত করা হয়।

সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, মন্ত্রণালয়ের দুই বিভাগের সচিব, শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

করোনাভাইরাসের কারণে এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা গত ১ এপ্রিল শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে যায়। চলতি বছর ১২ লাখ পরীক্ষার্থীর এইচএসসি পরীক্ষা দেওয়ার কথা ছিল।

এর আগে, করোনার কারণে এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল করে স্ব স্ব প্রতিষ্ঠানে মূল্যায়নের নির্দেশনা দেওয়া হয়েছে। অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও বাতিল করা হয়েছে।