কঠোর বিধিনিষেধেও মাইক্রোবাসে করে ঢাকা যাতায়াত !

এইচ.এম. সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া
করোনার সংক্রমণ ক্রমশই করছে ভয়ঙ্কর রূপ ধারণ।সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে চলছে কঠোর লকডাউন। গণপরিবহন, শিক্ষা প্রতিষ্ঠান, দোকানপাটসহ সবকিছুই বন্ধ। সৃষ্ট পরিস্থিতিতে কঠোর বিধিনিষেধকেও বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করেই চলেছে এক শ্রেণির মানুষ। মানছে না সরকারি আইন কানুন। চলমান করোনাকালীন এহেন নাজুক পরিস্থিতিতেও ঢাকা-সিলেট মহাসড়কের সরাইল বিশ্বরোড থেকে মাইক্রোবাসে করে শত শত মানুষ করছে ঢাকায় যাতায়াত। অভিযোগ রয়েছে একটি প্রভাবশালী চক্রের সহযোগিতায় প্রতিদিন শত শত যাত্রী ঢাকায় যাচ্ছেন।
সরেজমিনে এলাকা ঘুরে দেখা যায়, ঢাকা-সিলেট মহাসড়কে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল বিশ্বরোড মোড় থেকে মাইক্রোস্ট্যাণ্ডের কতিপয় ব্যক্তি বিশেষ সুবিধা গ্রহণ করে প্রাইভেটকার, মাইক্রোবাস, ট্রাকসহ বিভিন্ন যানবাহনে করে ৩/৪ গুণ বেশী ভাড়া নিয়ে যাত্রী পাঠাচ্ছেন ঢাকায়। কোন ধরণের সরকারি নিয়ম কানুনের ধার ধারছেন না তারা। এতে করে হুমকির মুখে পড়ছে জনস্বাস্থ্য। এক্ষেত্রে ওই প্রভাবশালী মহলটি শতকরা ৫০ ভাগ কমিশন পেয়ে থাকেন। যাত্রীদেরকে মাইক্রোবাস ও প্রাইভেটকারে ওঠতেই তাদেরকে দিতে হচ্ছে ৫/৬ শত টাকা। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন যাত্রী জানান, গণপরিবহন বন্ধ থাকায় নিতান্ত জরুরি প্রয়োজনের তাগিদেই তারা ৩/৪ গুণ বেশি ভাড়া দিয়েই ঝুঁকি নিয়ে যেতে বাধ্য হচ্ছেন। কদাচ তাদেরকে জরিমানার অর্থও গুণতে হচ্ছে।
খাঁটিহাতা হাইওয়ে থানার পরিদর্শক (ওসি) মো. শাহজালাল আলম বলেন, ‘এভাবে যাত্রীদের চলাফেরা নিধেষ। বিশ্বরোড় মোড়ে পুলিশ দায়িত্ব পালন করছেন।’