কুমিল্লায় ওয়ার সিমেট্রিতে পিটার হাসসহ কূটনীতিকদের শ্রদ্ধা

 

 প্রতিনিধি।।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত ৭৩৭ সৈনিকের সমাধিস্থল কুমিল্লার ময়নামতি ওয়ার সিমেট্রিতে (ময়নামতি কমনওয়েলথ যুদ্ধসমাধি) শ্রদ্ধা জানিয়েছেন সাত দেশের কূটনীতিকরা। শনিবার কুমিল্লার ময়নামতির ওয়ার সিমেট্রিতে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করেন তারা। কূটনীতিকরা কিছুক্ষণ দাঁড়িয়ে নীরবতা পালন করেন। এসময় বিউগলে করুণ সুর বেজে উঠে। শ্রদ্ধেয় নিবেদন শেষে শহীদদের স্মৃতিফলক ঘুরে দেখেন অতিথিরা।
পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং বাইবেল পাঠের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা, অস্ট্রেলিয়া, ভারত ও পাকিস্তানের রাষ্ট্রদূত এবং প্রতিনিধিগণ।


পর্যায়ক্রমে বক্তব্য রাখেন, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি. হাস, জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, অস্ট্রেলিয়ান ডেপুটি হাই কমিশনার নার্দিয়া সিম্পসন, ভারতের প্রতিরক্ষা প্রতিনিধি বিগ্রেডিয়ার এম এস সাবারওয়াল, পাকিস্তানের প্রতিনিধি সাইয়েদ আহমেদ মারুফসহ বিভিন্ন দেশের অতিথি।
উল্লেখ্য, ময়নামতি সেনানিবাসের উত্তর প্রান্তে কুমিল্লা-সিলেট মহাসড়কের পশ্চিম পাশে ছায়াঘেরা পরিবেশে অবস্থিত ওয়ার সিমেট্রি অবস্থিত। এখানে ১৯৪১ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সেনাদের সমাহিত করা হয়। এরমধ্যে মুসলিম ১৭২ জন, বৌদ্ধ ধর্মের ২৪ জন, হিন্দু দুজন এবং বাকিরা খ্রিষ্টান ধর্মাবলম্বী। তাদের মধ্যে যুক্তরাজ্যের ৩৫৭ জনসহ কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অবিভক্ত ভারত, জাপানসহ বিভিন্ন দেশের সৈনিকের সমাধি রয়েছে। কমনওয়েলথ গ্রেভ ইয়ার্ড কমিশন এ যুদ্ধসমাধি ক্ষেত্র তৈরি ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করছে।