কুমিল্লায় গ্যাসের স্বল্পচাপ, ভোগান্তিতে গ্রাহকরা

তৈয়বুর রহমান সোহেল।।

উচ্চচাপ বিশিষ্ট সঞ্চালন পাইপ লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় জরুরি রক্ষণাবেক্ষণ কাজের জন্য বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ও তিতাস গ্রাসের অধীন এলাকায় গ্যাসের স্বল্প চাপ বিরাজ করছে। এ অবস্থায় ভোগান্তিতে পড়েছেন গ্রাহকরা। বিশেষ করে কুমিল্লা ইপিজেডে বাখরাবাদ গ্যাস নির্ভর অনেক প্রতিষ্ঠানে উৎপাদন বন্ধ হয়ে গেছে।

একটি বিজ্ঞপ্তিতে পেট্রোবাংলা জানায়, জাতীয় গ্যাস গ্রিডের আনোয়ারা-ফৌজদারহাট ৪২ ইঞ্চি পাইপলাইন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হওয়ায় জরুরি রক্ষণাবেক্ষণের কারণে মহেশখালি ভাসমান এলএনজি টার্মিনাল হতে এলএনজি সরবরাহ কমে গেছে। ফলে তিতাস ও বাখরাবাদ এলাকায় গ্যাসের স্বল্প চাপ বিরাজ করবে। গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখিত।

 

কুমিল্লা নগরীর বিভিন্ন এলাকায় খবর নিয়ে জানা যায়, নগরীর কান্দিরপাড়ের পূর্বাংশে গ্যাসের চাপ নেই বললেই চলে। পশ্চিমাংশে গ্যাসের চাপ অনেক কম।

 

কুমিল্লার দৌলতপুর এলাকার বাসিন্দা নাহিদা আক্তার জানান, সকাল থেকে রান্না শুরু করেছি। গ্যাসের চাপ কম থাকায় দুপুর ১টা বেজেছে রান্না শেষ হতে।

 

নগরীর ভাটপড়া এলাকার বাসিন্দা ইউনুস ভূঁইয়া জানান, আমাদের এলাকায় গ্যাসের চাপ নেই। চুলা ঠিকভাবে জ্বলছে না। বাইরে থেকে কিনে খেতে হচ্ছে।

 

বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের বাণিজ্যিক ব্যবস্থাপক গৌতম কুণ্ডু জানান, পাইপলাইন দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত হওয়ায় রক্ষণাবেক্ষণ কাজের জন্য আমাদের গ্রাহকদের সমস্যা হচ্ছে। আমরা গতরাত থেকেই কাজ শুরু করেছি। আগামীকাল নাগাদ গ্যাসের চাপ বাড়বে।