কুমিল্লায় বাড়ছে রেললাইনের যন্ত্রাংশ চুরি

আবদুল্লাহ আল মারুফ।।
রাতে কুমিল্লা অঞ্চলের রেললাইনের যন্ত্রাংশ খুলে নিয়ে যাচ্ছে দুর্বৃত্তরা। গত ৩০ অক্টোবর থেকে কুমিল্লা-চট্টগ্রাম রেললাইনের বিভিন্ন অংশে এঘটনা ঘটছে। এঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে। এছাড়া আরেকটি মামলা প্রক্রিয়াধীন রয়েছে।
রবিবার কুমিল্লা রেলওয়ের একটি সূত্র জানিয়েছে,৩০ অক্টোবর রাতে কুমিল্লার ময়নামতি রেলওয়ে স্টেশন এলাকার আপ ক্রসিংয়ের লুপ লাইন ১ ও ৪ থেকে আট সেট স্লাইড চেয়ার প্লেট, লক প্লেট, বোল্ট কে ক্লিপ উইথ নাট, ৪৮৮ পিস স্ক্রু স্পাইক কেউ খুলে নিয়ে যায়। এরপর ১৫ নভেম্বর ও সর্বশেষ শুক্রবার (১৭ নভেম্বর) রাতেও এ ঘটনা ঘটায় দুর্বৃত্তরা।
কুমিল্লার সিনিয়র সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার লিয়াকত আলী মজুমদার জানান, কয়েকদিন ধরে চুরির ঘটনা ঘটছে। এভাবে চলতে থাকলে যেকোন সময় বড় দুর্ঘটনা ঘটতে পারে। ঘটনার পর আমরা পুনরায় যন্ত্রাংশ লাগিয়েছি। আরও যা যা ব্যবস্থা নেয়ার সব করেছি। বার বার লাইন চেক করা হচ্ছে।
লাকসাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুরাদুল্লাহ বাহার বলেন, সম্প্রতি কয়েকটি স্থানে রেললাইনের নাট বল্টুসহ যন্ত্রাংশ খুলে নেয়া হচ্ছে। এ ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে আরও একটি মামলার প্রস্ত্রতি চলছে। আমরা টহল বাড়িয়েছি। কিছু এলাকায় কঠোর নজর রাখছি।