কুমিল্লার স্কুলে পানি ঘণ্টা চালু

 প্রতিনিধি।।
কুমিল্লার স্কুলে স্কুলে পানি ঘণ্টা চালুর নির্দেশনা দেয়া হয়েছে। তীব্র তাপদাহের প্রভাবে স্বাস্থ্যঝুঁকি এড়াতে এ নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান। রবিবার (২৮ এপ্রিল) স্কুল খোলার দিন এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেন তিনি।
প্রজ্ঞাপনে বলা হয়, সারাদেশের উপর দিয়ে প্রবাহমান তীব্র তাপদাহের কারণে শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে সকল শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম চলাকালীন প্রতি ঘন্টায় একটি বিশেষ ঘন্টাধ্বনি নিশ্চিত করতে হবে, যা “পানির ঘন্টাধ্বনি” নামে অভিহিত হবে। এসময় সকল শিক্ষার্থী স্বাস্থ্যঝুঁকি এড়াতে পর্যাপ্ত পরিমাণে পানি পান করবে।
২৮ এপ্রিল থেকে তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম চলাকালীন “পানির ঘন্টাধ্বনি” ব্যবহার নিশ্চিত করা হবে। এসময় তিনি সকল শিক্ষার্থীর প্রতি ঘন্টায় পর্যাপ্ত পানি পানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্কুল কর্তৃপক্ষকে অনুরোধ করেন।
কুমিল্লা জিলা স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী মো. জারিফ বলেন, তীব্র গরমে শ্রেণি কক্ষে বসায় অসম্ভব হয়ে পড়ে। কিন্তু স্যারেরা প্রতি ঘণ্টা পর পর আমাদের পানি খাওয়ার সুযোগ দিয়েছেন। এতে আমরা কিছুটা স্বস্তি পেয়েছি।
এবিষয়ে জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান বলেন, তীব্র তাপদাহে শিক্ষার্থীদের শারীরিক অবস্থা যেন অবনতি না হয় সেজন্য এ ব্যবস্থা। এতে শিক্ষার্থীরা ফুরফুরে মেজাজে থাকে। জেলার সকল উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে নির্দেশনা দেয়া হয়েছে। এটা অব্যাহত থাকবে যতদিন তাপদাহ থাকবে।