কুমিল্লায় তথ্য প্রযুক্তির চলমান গতি যেন অব্যাহত থাকে-সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম

 

মাহফুজ নান্টু।।

তথ্য প্রয়ুক্তিতে কুমিল্লার জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ কামরুল হাসান যে গতি সৃষ্টি করেছেন তা যেন অব্যাহত থাকে। কারণ কুমিল্লায় প্রাকৃতিক সম্পদের তুলনায় মানব সম্পদ বেশি। এখানে সবচেয়ে বেশি প্রবাসী। মেধাবীদের সংখ্যাও অনেক বেশি। তাই প্রযুক্তিকে গ্রহণ এবং ব্যবহার করলে কুমিল্লা দেশের সেরাতেই অবস্থান করবে। শনিবার (১৫ অক্টোবর) কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ে আইসিটি বিষয়ক কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এসব কথা বলেন ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার আবদুল মান্নান। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার কুমিল্লার উপ-পরিচালক অপর্ণা বৈদ্য, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাহাদাৎ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাজমা আশরাফী,জিলা স্কুলের প্রধান শিক্ষক রাশেদা আকাতারসহ বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক- শিক্ষার্থীসহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, চেষ্টা করেছি শিক্ষার্থীদের জন্য একটা পথ তৈরি করে যেতে। যে পথে রয়েছে তথ্য প্রযুক্তির ভান্ডার। শিক্ষার্থীরা তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাবে। সে জন্য শেখ রাসেল ডিজিটাল ল্যাব তৈরি করেছি। রোবটিক্স স্কুল গড়েছি। এসব কর্মযজ্ঞের কারণে রাষ্ট্রীয় স্বীকৃতি মিলেছে। তবে আমার কাজের স্বার্থকতা হবে তখনই যখন শুনবো কুমিল্লার শিক্ষার্থীরা প্রযুক্তি ব্যবহার করে দেশে ও দেশের বাইরে সফল হয়েছে।

কুইজের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ১০ জন শিক্ষার্থীর মাঝে উপহার তুলে দেন সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম। অনুষ্ঠানে জিলা স্কুলের দশম শ্রেণীর শিক্ষার্থী সিরাজুস সালেকীন সামিনের হাতে ৫০ হাজার টাকার টাকার একটি চেক তুলে দেয়া হয়। আগামী ডিসেম্বরে কলম্বোয় অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক জুনিয়র সাইন্স প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে ৬ সদস্যদের একটি দল প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবে। সিরাজুস সালেকীন সামিন সেই দলের একজন।

প্রসঙ্গত ডিজিটাল এক্সিলেন্স ক্যাটাগরি ও জন্ম মৃত্যুনিবন্ধন বিষয়ে চট্টগ্রাম বিভাগে সেরা হয়েছে কুমিল্লা জেলা। এই দুইটি পদক গ্রহণ করবেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।