কুমিল্লায় নজরুলের জন্মবার্ষিকী পালিত

 

অফিস রিপোর্টার।।

কুমিল্লায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। সকাল ৯ টায় কুমিল্লা শিল্পকলা একাডেমি চত্বরে তাঁর প্রতিকৃতি ‘চেতনায় নজরুল’-এ পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় জেলা প্রশাসন, নজরুল পরিষদ, নজরুল ইন্সটিটিউট কুমিল্লা কেন্দ্রসহ বিভিন্ন সংগঠন কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।

উপস্থিত কুমিল্লা জেলা প্রশাসক মো. কামরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শাহাদাত হোসেন, কুমিল্লা জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ, নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধুরী, শিক্ষাবিদ অধ্যক্ষ সফিকুর রহমান, নাট্য সংগঠক শাহজাহান চৌধুরীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও নজরুলপ্রেমীরা। অপরদিকে মঙ্গলবার সকাল ১০ টায় মুরাদনগর উপজেলা স্বেচ্ছাসেবকলীগের পক্ষে নজরুলের স্মৃতিবিজড়িত দৌলতপুর গ্রামে তাঁর প্রথম স্ত্রীর বাড়ির স্মৃতিফলকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয় । এতে উপস্থিত ছিলেন মুরাদনগর উপজেলার চেয়ারম্যান ড.আহসানুল আলম সরকার কিশোরসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সন্ধ্যায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ভার্চ্যুয়াল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন সংসদ সদস্য আ.ক.ম বাহাউদ্দিন বাহার। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মো. কামরুল হাসান।

নজরুল তাঁর জীবনের গুরুত্বপূর্ণ ১১মাস কুমিল্লায় অতিবাহিত করেন। দুই বিয়ে, উল্লেখযোগ্য কবিতা-গান রচনাসহ কুমিল্লায় অসংখ্য স্মৃতি রয়েছে তাঁর।