কুমিল্লায় ভ্যান যোগে বাড়িতে বই পৌঁছে দিলেন শিক্ষকরা

 

আমোদ প্রতিনিধি।

বছর শেষে নতুন বই নিয়ে শিক্ষার্থীদের যে উচ্ছ্বাস তা এবার দেখা গেলো না। এক রকম উচ্ছ্বাসহীনভাবেই বই উৎসব করলো কুমিল্লা শিক্ষার্থীরা। তবে কিছু এলাকায় শিক্ষকরা ভ্যানে করে শিক্ষার্থীদের বই বাড়িতে পৌঁছে দেয়ার দৃশ্য চোখে পড়ে।

সরেজমিনে বিভিন্ন স্কুলে ঘুরে দেখা গেলো, সন্তানদের সাথে নিয়ে অভিভাকরা স্কুলে আসছেন। স্কুলের শিক্ষকরা বই বিতরণ করছেন। অভিভাবক ও শিক্ষার্থীদের মুখে মাস্ক, হাতে নতুন বই। বইর নিয়ে বাড়ি চলে যাচ্ছেন। তাদের মাঝে দেখা গেলো না কোন উচ্ছ্বাস।

আদর্শ সদর উপজেলার চাঁনপুর এলাকায় কুমিল্লা হাইস্কুলের একদল শিক্ষক শিক্ষার্থীদের ভ্যানে করে বই পৌঁছে দেন। যেখানে ভ্যান যেতে পারেননি সেখানে শিক্ষকরা হতে করেই শিক্ষার্থীদের ঘরে বই পৌঁছে দিয়েছেন।

বাড়ি বাড়ি গিয়ে বই পৌঁছে দেয়ার বিষয়ে কুমিল্লা হাইস্কুলের প্রধান শিক্ষক মো. হুমায়ুন কবির বলেন, করোনার কারণে এবার আনন্দ নিয়ে বই বিতরণ করা যায়নি। তাই শিক্ষার্থীদের বাড়ি গিয়ে বই পৌঁছে দিলাম।

কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষক রাশেদা আক্তার জানান, জিলা স্কুলে কিছুটা উৎসব ছিলো। তবে অন্যান্য বছরের মত নয়।
আদর্শ সদর উপজেলার শিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থী শোয়েব তার মায়ের সাথে স্কুলে আসে।
নগরীর গুলবাগিচা স্কুলের শিক্ষার্থী ইফফাত আরা স্বর্ণা। বই নিতে একাই এসেছে চতুর্থ শ্রেণীর স্বর্ণা। সে জানায় তার বন্ধুদের সাথে দেখা নেই অনেক দিন। তাই আজ বই নিতে এসেও তেমন আনন্দ পাচ্ছে না।

কুমিল্লা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আবদুল মান্নান বলেন, এ বছর প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ৩৫ লাখ ১৩ হাজার ৯৫৭ পিস বই এবং প্রাক প্রাথমিকে ১ লাখ ৩৪ হাজার ৪শ পিস বিতরণ কর হবে।