কুমিল্লায় ২ লাখ ৮৮ হাজার ডোজ টিকা গ্রহণের লোক নেই

 

আবদুর রহমান ।।

কুমিল্লার সিভিল সার্জন হিসেবে সম্প্রতি যোগদান করেছেন ডা.মীর মোবারক হোসাইন। বৃহস্পতিবার নিজ কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলায় কর্মরত গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভা করেন তিনি। এ সময় এক প্রশ্নের জবাবে সিভিল সার্জন বলেন, কুমিল্লা জেলায় মোট জনসংখ্যা প্রায় ৬০ লাখ। এই বিশাল জনগোষ্ঠির বিপরীতে মাননীয় প্রধানমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টার কারণে আমরা প্রথম ধাপে একটি সিটি করপোরেশন এবং জেলার ১৭টি উপজেলার জন্য ২ লাখ ৮৮ হাজার ডোজ টিকা পেয়েছি। সারা দেশের ন্যায় ৭ জানুয়ারি থেকে রেজিষ্ট্রেশনের মাধ্যমে কুমিল্লায় টিকাদান কর্মসূচি শুরু হয়। এখন পর্যন্ত রেজিষ্ট্রেশন করেছেন ২ লাখ ৫৭ হাজার ৯৩৯ জন। এর মধ্যে ৩১ মার্চ পর্যন্ত টিকা গ্রহণ করেছেন ১ লাখ ৯৫ হাজার ৮২৫ জন। কী দুর্ভাগ্য আমাদের। ৬০ লাখ মানুষের মধ্যে ২ লাখ ৮৮ হাজার ডোজ টিকা গ্রহণের লোক নেই।

ডা.মীর মোবারক হোসাইন আরও বলেন, ৩০ মার্চ করোনার টিকার প্রথম ডোজ প্রয়োগের মেয়াদ শেষ হওয়ার কথা বলা হলেও সরকার থেকে এখনো আমরা কোন নির্দেশনা পাইনি। যার কারণে আমাদের প্রথম ডোজ প্রয়োগ এখনও চলছে। প্রতিটি এলাকায় টিকা নিতে মাইকিং করা হচ্ছে। আগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা দেওয়া হলেও গত ১৫ দিন ধরে প্রতিটি ইউনিয়ন পর্যায়ে টিকা দেওয়া হচ্ছে। করোনা থেকে রক্ষা পেতে হলে সকলের টিকা গ্রহণের কোন বিকল্প নেই বলেও জানান তিনি। এ সময় জেলার করোনা পরিস্থিতি এবং দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণ নিয়ে ব্যাপক আলোচনা হয়।

সিভিল সার্জন জানান, কুমিল্লায় আশংকাজনক হারে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সবচেয়ে বেশি বাড়ছে কুমিল্লা নগরীতে। তাই আমরা নগরীকে বেশি ফোকাস দিচ্ছি। করোনা মোকাবেলায় সরকারের জারি করা নির্দেশনা কার্যকর করতে জেলা প্রশাসন ও আমাদের অভিযান অব্যাহত রয়েছে।

সভায় জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. মো. শাহাদাত হোসেন, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা.ইকবাল হোসেন বক্তব্য রাখেন।