কুমিল্লা নামের বিভাগ দাবি

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুমিল্লা অঞ্চলকে ‘মেঘনা’ নামে বিভাগ ঘোষণার ইচ্ছা প্রকাশ করেন। ২১ অক্টোবর কুমিল্লায় নবনির্মিত আওয়ামী লীগের কার্যালয় অনলাইনে উদ্বোধনকালে তিনি এই মত প্রকাশ করেন। প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে নানা রকম আলোচনার সৃষ্টি হয় কুমিল্লা জুড়ে। কুমিল্লা সদর আসনের এমপি আ ক ম বাহার উদ্দিন প্রধানমন্ত্রীর নিকট আবেদন জানান কুমিল্লা নামেই যেন বিভাগের নামকরণ করা হয়।

এই বিষয়ে কুমিল্লার বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আমোদ এর সাথে কথা বলেন। এই সংবাদটি সাপ্তাহিক আমোদ-এ গত সপ্তাহে প্রকাশিত হয়েছে।

মুগসাইর এগার গ্রাম উচ্চ বিদ্যালয় শিক্ষার্থী জোনাকী আক্তার বলেন, ‘কুমিল্লা নামের সাথে আমাদের আত্মার সম্পর্ক। এই নামেই আমরা গর্ববোধ করি। তাই কুমিল্লা নামেই বিভাগ চাই।

পারুয়ারা আবদুল মতিন খসরু কলেজ শিক্ষার্থী আনিসুর রহমান বলেন,’ইতিহাস ঐতিহ্যের লীলাভূমি কুমিল্লা। প্রাচীনকাল থেকে এই অঞ্চলটি নানা কারণে সমৃদ্ধ ছিল। শালবন বিহার, রুপবান মুড়া, ইটাখোলা মুড়া, রাণী ময়নামতি বিহার, বড়কামতা, ছোট কামতা, লালমাই পাহাড়ের মতো নিদর্শন যার ইতিহাস তুলে ধরছে। শিক্ষা, সংস্কৃতি, অর্থনৈতিক সমৃদ্ধ অঞ্চলটি প্রাচীনকাল থেকেই পরিপূর্ণ। তাই আমি মনে করি কুমিল্লা নামেই বিভাগ হওয়া যথার্থ’।

চান্দিনা রেদোয়ান আহমেদ কলেজের শিক্ষার্থী সমির সাহা মনে করেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী যে যুক্তিতে কুমিল্লাকে মেঘনা নামে বিভাগ ঘোষণার কথা বলেছেন, তা আমার কাছে যথার্থ মনে হয়নি। এতে আমরা ব্যথিত হয়েছি। ‘কু’ দিয়ে কোন শব্দ বা এলাকার নাম শুরু মানেই খারাপ কিছু না। ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা সংগ্রাম সব জায়গাতেই কুমিল্লার অবদান অস্বীকার করার মতো নয়। এছাড়া স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে কুমিল্লার অবদান অসামান্য।’

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ রাষ্ট্র বিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আল-আমিন সরকার বলেন, ‘১৯৮০ সাল থেকে কুমিল্লা বিভাগের জন্য আন্দোলন করে আসছে এই অঞ্চলের মানুষ। এখন পর্যন্ত বিভাগ না হওয়া খুবই দুঃখজনক। আমরা চাই কুমিল্লা নামেই কুমিল্লা বিভাগ হোক। প্রয়োজনে আমরা আন্দোলন করবো’।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সোহাগ মনি জানান, ‘ইতিহাস-ঐতিহ্যের স্বাতন্ত্র্যবোধের থেকে কুমিল্লা আপন নামে বিভাগ হওয়ার দাবি রাখে। খুনি মোস্তাককে আমরাও ঘৃণা করি। একজন ব্যক্তির জন্য সমগ্র কুমিল্লা কলঙ্কিত হতে পারে না। কুমিল্লা নামে বিভাগ ঘোষণার জোরালো দাবি জানাচ্ছি’।

১৯৬০ সালে কুমিল্লা জেলা হিসেবে আত্মপ্রকাশ করে। ৮০এর দশক থেকে বিভাগ দাবির আন্দোলন করছে কুমিল্লাবাসী। আমাদের দাবি কুমিল্লা বিভাগ দ্রুত বাস্তবায়ন করা হোক। সেটা কুমিল্লা নামেই করা হোক।