কুমেক হাসপাতালের করিডোরে বঙ্গবন্ধু ও বাংলাদেশ

মহিউদ্দিন মোল্লা।।
কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালের ৩য় তলার করিডোর। এখানে ৫২ থেকে ৭৫ সাল পর্যন্ত বাংলাদেশের ইতিহাস আলোচিত্রে ফুটে উঠেছে। এক কথায় বলা যায়, এখানে স্থান পেয়েছে বঙ্গবন্ধুর জীবনী ও বাংলাদেশের সমৃদ্ধ অতীত। গ্যালারির শিরোনাম দেয়া হয়েছে ‘উজ্জীবিত অগ্নি’। রোগী, তাদের স্বজন ও অফিসে আসা লোকজন ইতিহাসের বাঁক বদল দেখেন ঘুরে ঘরে। গ্যালারিটি ১৫ আগস্ট উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার।

সরেজমিন গিয়ে দেখা যায়,পরিচালকের অফিসের সামনে লম্বা করিডোর। করিডোরের দেয়ালে স্থান পেয়েছে প্রায় তিনশ’টি ছবি। করা হয়েছে দৃষ্টিনন্দন লাইটিং। এতে রয়েছে ভাষা আন্দোলন, ৬দফা আন্দোলনের ছবি, ৬৯‘র গণ অভ্যুত্থান, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জীবনী, বঙ্গবন্ধুকে নিয়ে বিশ্ব নেতাদের মন্তব্য,জাতীয় চার নেতার আলোকচিত্র। পরিচালক ডা. মুজিবুর রহমানের উদ্যোগে এই প্রদর্শনীর আয়োজন করা হয়। এর অর্থায়ন করেন হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা।
ঘুরে ঘুরে ছবি দেখছেন বুড়িচং থেকে আসার রোগীর স্বজন কামাল উদ্দিন। তিনি বলেন,ছবি গুলো দেখছি আর আমাদের সমৃদ্ধ ইতিহাসে ফিরে যাচ্ছি। উদ্যোগটা এক কথায় চমৎকার। ব্যতিক্রম লাগলো বঙ্গবন্ধুকে নিয়ে বিশ্ব নেতাদের বক্তব্য।
মনোহরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.নিসর্গ মেরাজ চৌধুরী বলেন, মুজিব স্যার কুমিল্লা জেলা সিভিল সার্জন থাকাকালীন সময়ে তার কার্যালয়ের সিঁড়িতে মুক্তিযুদ্ধ কর্নার করেছিলেন। এবার স্থাপন করলেন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের ৩য় তলার করিডোরে। এর মাধ্যমে তিনি মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিচ্ছেন। তার এই সৃজনশীল চিন্তা অনুকরণীয়।
হাসপাতালের পরিচালক ডা. মুজিবুর রহমান বলেন,আমাদের সমৃদ্ধ অতীত রয়েছে। সে গৌরবের অংশ নতুন প্রজন্মকে জানাতে এই উদ্যোগ। আমাদের এই প্রদর্শনীতে উঠে এসেছে বাংলাদেশের নানা ঘটনা প্রবাহ আর জাতির জনক বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন।