কৃষক ও পাখি বাঁচাতে তালের বীজ রোপন

অফিস রিপোর্টার।
কৃষক ও বাবুই পাখি বাঁচাতে গ্রামবাসী পাঁচ হাজার তালের বীজ রোপন করেছেন। এছাড়া লাগিয়েছেন ওষুধি গাছ। মঙ্গলবার কুমিল্লা বরুড়া উপজেলার ভবানীপুর ইউনিয়নের খটকপুর থেকে এগার গ্রাম সড়কসহ কয়েকটি সড়কের পাশে পাঁচ হাজার তালের বীজ রোপন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বরুড়া উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, ভবানীপুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ খলিলুর রহমান, উপ-সহকারী কৃষি অফিসার মোঃ গোলাম সারওয়ার ভূইয়াসহ স্থানীয় ব্যক্তিবর্গ।
সরেজমিনে ভবানীপুর ইউনিয়নের খটকপুর গ্রামে গিয়ে দেখা যায়, কেউ রোপন করছেন নিম , অর্জুন, হরতকি, জাম। আবার কেউ কেউ তালের বীজ রোপন করছেন। তালের বীজ ও গাছের চারা রোপনের সময় পুরো গ্রামজুড়ে ছিলো উৎসবের আমেজ। সবার চোথে মুখে খুশির নআমেজ। ওষুধি গাছ আর তাল গাছে ভরে উঠবে এই এলাকা।
ভবানীপুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ খলিলুর রহমান বলেন, সম্প্রতি মানুষ তাদের ঘরবাড়ি তৈরি করতে গিয়ে প্রচুর তাল গাছ কেটেছে। এতে করে বজ্রপাত বেড়েছে। মারা যাচ্ছে এলাকার কৃষকরা। তাই মাঠে যেন কৃষক বজ্রপাতে মারা না যায় তাই বজ্রনিরোধক হিসেবে পাঁচ হাজার তালের বীজ রোপণ করেছি। এছাড়াও তাল গাছ যে শুধু বজ্রনিরোধক শুধু তাই নয়, তাল গাছে বাসা তৈরি করে কৃষককের বন্ধু বাবুই পাখি। বাবুই পাখি কীটপতঙ্গ খেয়ে কৃষককের ফসল রক্ষা করে।
উপ-সহকারী কৃষি অফিসার মোঃ গোলাম সারওয়ার ভূইয়া বলেন, আমরা ওষুধি গাছের চারা ও তালের বীজ লাগানোর পাশাপশি স্থানীয় কৃষক ও গ্রামবাসীর সাথে মতবিনিময় করেছি। আমরা বলেছি,গাছ লাগানো সহজ। তবে তা রক্ষণাবেক্ষণ সহজ নয়। চেয়ারম্যান মোঃ খলিলুর রহমান সাহেব উদ্যোগ নিলেও এগুলো রক্ষায় সবাইকে ভূমিকা নিতে হবে।
বরুড়া উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম বলেন, আমরা চাই ভবানীপুর ইউনিয়ন পরিষদের চেয়াম্যান খলিল সাহেবের মত অন্য জনপ্রতিনিধিরাও এগিয়ে আসুক। অন্যরা যদি গাছের চারা ও বীজ রোপনে উদ্যোগী হয় কৃষি বিভাগ থেকে তাদেরকে সহযোগিতা করা হবে।