গরমে বেড়েছে আখের রস লেবুর শরবতের চাহিদা

 

মাকছুদুর রহমান।।

কুমিল্লা নগরীতে গরমে বেড়েছে আখের রস লেবুর শরবতের চাহিদা।

সূত্র জানায়,সারা দেশের ন্যায় কুমিল্লায় তীব্র গরম আর  লোডশেডিং বিপর্যস্ত জনজীবন।  তাপমাত্রা ৩৩ থেকে ৩৬ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। এ অবস্থায় প্রখর রোদ আর তীব্র গরমে অতিষ্ঠ পথচারী স্বস্তি খোঁজার চেষ্টা করছেন ফুটপাতের আখের রস লেবুর শরবতে।

সরেজমিন দেখা যায়,কুমিল্লা নগরীর ফুটপাতের  প্রায় সবগুলো সড়কেই ভ্রাম্যমাণ  লেবুর শরবত আর আখের রসের দোকান দেখা যায় । মূলত রিকশাচালক, দিনমজুর ও পথচারীরা ভিড় করছেন সেখানে।

প্রতি গ্লাস লেবুর শরবত  বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা দরে। আখের রস ২০ থেকে ৩০ টাকা।

শাসনগাছায় আখের রস কিনতে আসা মো: মোজাম্মেল হোসাইন বলেন, অতিরিক্ত গরম পড়ছে, লোডশেডিং বেড়েছে, ফ্যানের বাতাসও গরম, যার কারণে পানির তৃষ্ণা পাচ্ছে বেশি। তাই আখের রস খেতে আসলাম। রস পান করে কিছুটা স্বস্তি পাচ্ছি।

বাদশামিয়া বাজারের  রস বিক্রেতা দুলাল মিয়া  বলেন, বিক্রি আগের তুলনায় অনেক বেড়েছে, মানুষ খায় এবং বোতলে করে বাসার জন্যও নিয়ে যায়। কিন্তু দাম বৃদ্ধি করা হয়নি। প্রতিদিন ৬ থেকে ৭ হাজার  টাকার আখের রস বিক্রি করি।

কুমিল্লা আবহাওয়া অফিসের অফিসার ইনচার্জ মো: ইসমাইল ভূঁইয়া বলেন, কুমিল্লায় ৩ – ৪ দিনের মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা যাচ্ছে। প্রতিদিন ৩২ থেকে ৩৫ ডিগ্রির মধ্যেই তাপমাত্রা থাকছে।

কুমিল্লা মেডিকেয়ার জেনারেল হসপিটালের ডিউটি ডা. মো: নাজমুল হাসান বলেন, তীব্র গরমে সুস্থ থাকতে বেশি বেশি বিশুদ্ধ পানি, খাবার স্যালাইনসহ তরল খাবার খেতে হবে। কারণ গরমে শরীর থেকে প্রচুর পরিমাণ পানি বের হয়ে যাচ্ছে। রোদে ছায়ার মধ্যে থাকতে হবে। প্রয়োজনে বের হলে সঙ্গে ছাতা নিতে হবে।