চাঁদা আদায়ের প্রতিবাদে দেবিদ্বারে চালকদের বিক্ষোভ

প্রতিনিধি।।
কুমিল্লার দেবিদ্বারে উচ্চ আদালতের স্থগিতাদেশ থাকার পরও সিএনজি চালিত ও ব্যাটারি চালিত অটো রিক্সাসহ বিভিন্ন পরিবহন থেকে চাঁদা আদায়ের প্রতিবাদে বিক্ষোভ করেছে চালকরা। সোমবার গাড়ি নিয়ে বিক্ষোভকারীরা মিছিল সহকারে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে প্রায় ৫ ঘন্টা যাবৎ ওই বিক্ষোভ প্রদর্শন করে।

বিক্ষোভকারীরা জানান, গত ৯ জানুয়ারি উচ্চ আদালতের বিচারপতি জাফর আহেমদ ও বিচারপতি মো. বশিরুল্লাহর দ্বৈত বেঞ্চ দেবিদ্বার পৌর এলাকার ৬টি পরিবহন স্ট্যান্ড ইজারাদানের কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করেন। কিন্তু উচ্চ আদালতের স্থগিতাদেশ থাকার পরও সাবেক ইজারাদাররা অর্ধশতাধিক সিএনজি চালক থেকে ৩ হাজার টাকা করে বার্ষিক রেজিস্ট্রেশন ফি আদায়। এছাড়া ট্রাফিক পুলিশের টোকেনের ৩শত থেকে ৫শত টাকা আদায় করছে। তারা রোডে সিএনজি অটো রিক্সা নামলেই দৈনিক টোকেন মানি আদায় করে।
বিক্ষোভ চলাকালে সিএনজি অটো রিক্সা চালক মো. মোস্তফার নেতৃত্বে একদল চালক উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট তাদের অভিযোগ জানান। অভিযোগ শুনে উপজেলা নির্বাহী কর্মকর্তা ডেজী চক্রবর্তী তাদের আশ^স্ত করে বলেন, এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। আপনারা ভুয়া ইজারাদার, ট্রাফিক পুলিশসহ কাউকে চাঁদা দিবেন না।
উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ আন্দোলনকারীদের উদ্দেশ্যে বলেন, উপজেলা পরিষদের পক্ষ থেকে রেজুলেশন করে সিএনজি স্ট্যান্ড ইজারা প্রদান বন্ধ করেছে। পৌর এলাকার ৬টি পরিবহন স্ট্যান্ড ইজারা প্রদান না করতে হাই কোর্টের স্থগিতাদেশ রয়েছে। সড়কে কোন চাঁদাবাজি চলবেনা এবং জনস্বার্থে প্রশাসনের পক্ষ থেকে যাত্রীদের পরিবহনে ভাড়া নির্ধারণ করা হবে।