ছন্দে ৩০০ খাবারের নাম, গানে ২০০ গ্রাম!

 

আবু সুফিয়ান রাসেল।।

শুনলে মনে হবে একটি আঞ্চলিক গান। এ গানের প্রতিটি শব্দ একেকটি গ্রামের নাম। কুমিল্লার বিভিন্ন উপজেলার প্রায় দুইশ গ্রামের গান গেয়ে দর্শকদের মুগ্ধ করছেন সাজ্জাদ হোসেন। ছন্দ তালে ৩০০শ খাবারের নাম বলতে পারেন তিনি। এছাড়াও পাখি ও বিভিন্ন প্রাণির ডাক হুবহু নকল করতে পারেন। স্কুল জীবনে অভিনেতা হওয়ার স্বপ্নে তিনি একক অভিনয়ের পথে হাঁটেন।

গানে গানে কুমিল্লার দুইশ গ্রামের নাম গানের প্রথম অংশে রয়েছে চব্বুর, ইউসুফপুর, পরিবাড়ি কাশিমপুর….. কুড়াখাল আর পুরুন্ডি, আর কুরবানপুর….। এগুলো কুমিল্লার দেবিদ্বার, মুরাদনগর, বাঙ্গরা এলাকার গ্রামের নাম। এ গানে কুমিল্লার দুইশ’ গ্রামের নাম রয়েছে। তবে উত্তর কুমিল্লা আর কুমিল্লার শহরতলীর গ্রামের নাম স্থান পেয়েছে বেশি।

মো. মীর সাজ্জাদ হোসেনের বাড়ি কুমিল্লার বাঙ্গরা বাজার এলাকার পাক গাজীপুর গ্রামে। তিনি জানান, স্কুলের বিভিন্ন অনুষ্ঠানে অভিনয় করতেন। ১৯৯২ সালে বিষ্ণুপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করে ইচ্ছা ছিলো অভিনেতা হওয়ার। পরে শ্রীকাইল কলেজ থেকে উচ্চমাধ্যমিক ও ডিগ্রি পাশ করেন। সৌদিতে ছিলেন ছয় বছর। গ্রামের নামের গান তার লিখা,ইংরেজি গানও লিখেছেন। ছন্দ তালে ৩০০শ’ খাবারের নাম বলতে পারেন দুই মিনিটে। ব্যাঙের ডাক, ছাগলের ডাকসহ বিভিন্ন প্রাণির ডাক দিতে পারেন। ভিক্ষুক চরিত্র, নাটকের বিভিন্ন চরিত্র হুবহু নকলের চেষ্টা করেন।

 

কুমিল্লা আইডিয়াল কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মহিউদ্দিন লিটন বলেন, সাজ্জাদ আমার সহপাঠী। স্কুল কলেজের অনুষ্ঠানে সে অভিনয় করতো। যদি সুযোগ পাও সে তার এ ব্যতিক্রম প্রতিভা তুলে ধরতে পারবে।